সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এবার হজের খরচ কমানোর দাবিতে মানববন্ধন

যাযাদি ডেস্ক
  ১৮ মার্চ ২০২৩, ০০:০০

এবার হজের প্যাকেজ মূল্য সাড়ে চার লাখ টাকা করার দাবি জানিয়ে রাজধানীতে মানববন্ধন করেছে একটি সংগঠন। শুক্রবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনের সড়কে 'ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদ'-এর ব্যানারে এই মানববন্ধন হয়।

সংগঠনের সভাপতি শহিদুল ইসলাম কবির বলেন, বিমান ভাড়া কমানোর পাশাপাশি বিভিন্ন ট্যাক্স কমিয়ে আনলে হজ প্যাকেজ মূল্য সাড়ে চার লাখ টাকা করা 'সম্ভব'।

তিনি আরও বলেন, 'এ বছর অতিরিক্ত প্যাকেজ মূল্যের কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও অনেকে হজে যাওয়ার সাহস করছেন না। সরকার প্যাকেজ মূল্য কমালে নিবন্ধনের জন্য বারবার সময় বাড়াতে হতো না।'

এদিকে, এবার সরকারি ব্যবস্থাপনায় হজের খরচ নির্ধারণ করা হয়েছে ৬ লাখ ৮৩ হাজার ১৮ টাকা এবং বেসরকারি ব্যবস্থাপনায় খরচ ধরা হয়েছে ৬ লাখ ৭২ হাজার ৬১৮ টাকা। এ অঙ্ক গতবারের চেয়ে দেড় থেকে দুই লাখ টাকা বেশি, সে কারণে হজের ইচ্ছা পূরণ করতে পারছেন না বলে অনেকেই জানিয়েছেন। ব্যয় বেড়ে যাওয়ায় এখনো হজের নির্দিষ্ট কোটা পূরণ না হওয়ায় নিবন্ধন সময় চতুর্থ দফা বাড়িয়ে ২১ মার্চ করেছে সরকার।

অন্যদিকে, হজযাত্রীদের বিমান ভাড়া কমানোর অনুরোধ জানিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বেসামরিক বিমান পরিবহণ ও পর্যটন মন্ত্রণালয়কে পাঠানো ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম শাহীনের সই করা চিঠিতে বলা হয়, '২০২৩ সালের হজের হজযাত্রীদের বিমান ভাড়া এক লাখ ৯৭ হাজার ৭৯৭ টাকা নির্ধারণ করে হজ প্যাকেজ ঘোষণার পর থেকে বিষয়টি নিয়ে হজযাত্রী হজ এজেন্সি এবং পত্রপত্রিকাসহ বিভিন্ন মহল হতে প্রতিনিয়তই ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে বিরূপ প্রতিক্রিয়া আসছে। এ বিষয়ে উচ্চ আদালতে একটি রিট পিটিশন দায়ের করা হয়েছে। উক্ত রিট পিটিশনের ওপর ১৪ ও ১৫ মার্চ শুনানি হয়েছে। উচ্চ আদালত থেকেও বিমান ভাড়া কমানোর বিষয়ে মত প্রকাশ করা হয়েছে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে