শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
ফিরোজায় মোনাজাতে অংশ নেন খালেদা জিয়া

জিয়াউর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী পালিত

যাযাদি রিপোর্ট
  ৩১ মে ২০২৩, ০০:০০

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যথাযোগ্য মর্যাদায় দলের প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪২তম শাহাদতবার্ষিকী পালন করেছে বিএনপি। দিবসটি উপলক্ষে আলোচনা সভা, পোস্টার প্রকাশ ও কালো ব্যাজ ধারণ, কালো পতাকা উত্তোলন, সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ, জিয়ার কবরে ফুল দেওয়া ও ফাতেহা পাঠ, দরিদ্রদের মধ্যে খাদ্য ও বস্ত্রসামগ্রী বিতরণ, বিনামূল্যে স্বাস্থ্য ক্যাম্প পরিচালনা, আলোকচিত্র প্রদর্শনী, বইমেলাসহ ১৮ দিনব্যাপী নানা কমসূচি পালন করছে দলটি।

শাহাদতবার্ষিকী উপলক্ষে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের বাসভবন ফিরোজায় দিনব্যাপী কোরআন খতম, মিলাদ ও দোয়া শেষে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকালে অনুষ্ঠিত বিশেষ এই মোনাজাতে অংশ নেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এ ছাড়া দোয়া অনুষ্ঠানে ভার্চুয়ালি অংশ নেন জিয়াউর রহমানের জ্যেষ্ঠ সন্তান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান, পুত্রবধূ ডা. জোবায়দা রহমান। খালেদা জিয়ার ছোট ভাই শামীম এস্কান্দর, চেয়ারপারসনের একান্ত সচিব এবিএম আব্দুস সাত্তার, ব্যক্তিগত চিকিৎসক ডা. মো. আল মামুন, প্রেস উইং কর্মকর্তা শামসুদ্দিন দিদারসহ আলেম-ওলামা-মাশায়েখরা।এ ছাড়া চেয়ারপারসনের বাসভবন ও রাজনৈতিক কার্যালয়ের কর্মচারীরা দোয়া ও মোনাজাতে অংশ নেন।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয় ও গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত, কালো পতাকা উত্তোলন এবং কবরে পুষ্পস্তবক অর্পণ করেন নেতাকর্মীরা। এরপর প্রয়াত নেতার আত্মার মাগফিরাত কামনা করে কবর প্রাঙ্গণে দোয়া-মিলাদ ও মোনাজাতে অংশ নেন তারা।

বেলা ১১টায় শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের সমাধিস্থলে পুষ্পস্তবক অর্পণ করেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ সময় দলের স্থায়ী কমিটির সদস্য ডক্টর খন্দকার মোশাররফ হোসেন, নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার শাহজাহান ওমর, এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা আমান উলস্নাহ আমান, আবদুস সালাম, কেন্দ্রীয় নেতাদের মধ্যে ফজলুল হক মিলন, শামা ওবায়েদ, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, নাসির উদ্দিন অসীম, শাম্মী আখতার, নিলোফার চৌধুরী মনি, শামীমুর রহমান শামীম, মীর নেওয়াজ আলী, আমিনুল হক, কাজী আবুল বাশার, মুক্তিযোদ্ধা দলের ইশতিয়াক আজিজ উলফাত, সাদেক আহমেদ খান, শ্রমিক দলের আনোয়ার হোসাইন, যুবদলের সুলতান সালাহ উদ্দিন টুকু, শফিকুল ইসলাম মিল্টন, মামুন হাসান, স্বেচ্ছাসেবক দলের এসএম জিলানি, রাজিব আহসান, মহিলা দলের আফরোজা আব্বাস, সুলতানা আহমেদ, হেলেন জেরিন খান, কৃষক দলের হাসান জাফির তুহিন, শহিদুল ইসলাম বাবুল, ছাত্রদলের সাইফ মাহমুদ জুয়েল, জাগপার খন্দকার লুতফর রহমান, এসএম শাহাদাত প্রমুখ নেতা উপস্থিত ছিলেন।

সকাল ১০টা থেকে শেরে বাংলা নগরে জিয়াউর রহমানের কবরে কয়েক হাজার নেতাকর্মী শ্রদ্ধা নিবেদনের জন্য সমবেত হন। ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ, যুবদল, স্বেচ্ছাসেবক দল, মহিলা দল, কৃষক দল, মুক্তিযোদ্ধা দল, তাঁতী দল, মৎস্যজীবী দল, ড্যাব, এ্যাব, জাসাস, জিসাস, সম্মিলিত পেশাজীবী পরিষদ, জিয়া পরিষদ, জিয়াউর রহমান ফাউন্ডেশন, জিয়া মঞ্চসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুষ্পস্তবক অর্পণ করা হয়। ্‌এ সময় নেতাকর্মীরা জিয়াউর রহমানের স্মরণে বিভিন্ন স্স্নোগান দিতে থাকেন- 'লাল সবুজের পতাকায়, জিয়া তোমায় দেখা যায়, জিয়া তোমার স্মরণে ভয় করি না মরণে।' এদিকে মাজারের পাশে জাতীয়তাবাদী ওলামা দলের নেতাকর্মীরা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জন্য খতমে কোরআন ও দোয়া মাহফিলের আয়োজন করেন।

শেরে বাংলা নগরে শ্রদ্ধা নিবেদনের পর বিএনপি মহাসচিব গাবতলী বাসস্ট্যান্ডের সামনে দুস্থ ও গরিবদের মধ্যে খাবার ও বস্ত্র বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন। উত্তর ও দক্ষিণের মোট ৫৭টি স্পটে দুস্থদের মধ্যে খাবার সামগ্রী ও বস্ত্র বিতরণ করেন দলের কেন্দ্রীয় নেতারা। এর মধ্যে উত্তরা পূর্ব উত্তরা পাবলিক স্কুল অ্যান্ড কলেজ আলাউল এভিনিউতে বিএনপির সহ-সম্পাদক প্রশিক্ষণ-বিষয়ক প্রফেসর ডক্টর মোর্শেদ হাসান খান, উত্তরখান মৈনারটেক বাজারে স্বেচ্ছাসেবক দল সভাপতি এসএম জিলানী, দক্ষিণখান বাজারে ঢাকা মহানগর উত্তর বিএনপির সদস্যসচিব আমিনুল হক, খিলক্ষেত মধ্যপাড়ায় তথ্য ও গবেষণা-বিষয়ক সহ-সম্পাদক জেড খান মো. রিয়াজ উদ্দিন নসু, শাহ্‌আলী বোগদাদি (রহ.) মাজারের দক্ষিণ গেটে চেয়ারপারসনের উপদেষ্টা আতাউর রহমান ঢালী, কল্যাণপুর মিজান টাওয়ারের সামনে নির্বাহী কমিটির সদস্য আব্দুল কাদের ভূইয়া জুয়েল, পূর্ব শেওড়াপাড়ায় নির্বাহী কমিটি সদস্য মামুন হাসান, তেজগাঁও আরজতপাড়ায় নির্বাহী কমিটি সদস্য তাবিথ আউয়াল, তেজগাঁও শিল্পাঞ্চলে যুগ্ম মহাসচিব ব্যারিস্টার এ এম মাহাবুব উদ্দিন খোকন, উত্তর বাড্ডা ফুজি টাওয়ারের সামনে যুবদল সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু খাবার সামগ্রী ও বস্ত্র বিতরণ করেন।

এদিকে রাজধানীর নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ে ডক্টরস অ্যাসোসিয়েশন (ড্যাব) উদ্যোগে দিনব্যাপী বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ বিতরণের জন্য ফ্রি মেডিকেল ক্যাম্পের উদ্বোধন করেন- বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে