বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

লিটারে ১০ টাকা কমল ভোজ্যতেলের দাম

ঈদের আগে আরেক দফা কমার ঈঙ্গিত
যাযাদি রিপোর্ট
  ১২ জুন ২০২৩, ০০:০০
লিটারে ১০ টাকা কমল ভোজ্যতেলের দাম

দেশের বাজারে ফের কমল ভোজ্যতেলের দাম। নতুন দামে প্রতি লিটার বোতলজাত সয়াবিনে ১০ টাকা কমিয়ে ১৮৯ টাকা, খোলা তেলে ৯ টাকা কমিয়ে ১৬৭ টাকা ও পাম অয়েল ২ টাকা কমিয়ে ১৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে। গতকাল রোববার থেকে এ দাম কার্যকর হওয়ার কথা।

রোববার সচিবালয়ে দ্রব্যমূল্য ও বাজার পরিস্থিতি পর্যালোচনা সংক্রান্ত টাস্কফোর্সের সপ্তম বৈঠক শেষে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ সাংবাদিকদের এ তথ্য জানান।

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমতির দিকে উলেস্নখ করে সচিব বলেন, 'আমরা হয়তো আরও ১৫ দিন পর বসে চেষ্টা করব তেলের দাম আরও কমানো যায় কি না। সে হিসেবে ঈদের আগে আরও এক দফা কমতে পারে অতিপ্রয়োজনীয় এই পণ্যটির দাম। মূলত আন্তর্জাতিক বাজারে ভোজ্যতেলের দাম নিম্নমুখী হওয়া এই সম্ভাবনা তৈরি হয়েছে।'

তবে বাজারে কোনো পণ্যের দাম কমানো হলে তার সুফল পেতে ভোক্তাকে অন্তত ২ থেকে ৩ সপ্তাহ অপেক্ষা করতে হয়। সাংবাদিকদের এমন প্রশ্নে সচিব বলেন, আগামী তিন দিনের মধ্যে ভোক্তারা এই দামে ভোজ্যতেল পাবেন। যদিও বৈঠকে উপস্থিত সিটি গ্রম্নপের পরিচালক বিশ্বজিৎ সাহা বলেন, নতুন দামের তেল ভোক্তা পর্যায়ে পৌঁছাতে পাঁচ দিন সময় লেগে যাবে।

এর আগে গত ৪ মে সয়াবিন তেলের দাম লিটারে ১২ টাকা বাড়ানো হয়। প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম ১৭৬ টাকা এবং বোতলের সয়াবিন তেলের দাম ১৯৯ টাকা নির্ধারণ করা হয় সে সময়। আর এ ছাড়া খোলা পাম তেলের দাম নির্ধারণ করা হয় ১৩৫ টাকা।

রোববারের এই বৈঠক শেষে বাণিজ্য সচিব আরও জানান, নিত্যপণ্যের মধ্যে পেঁয়াজের দাম কমেছে। কৃষকের স্বার্থের কথা চিন্তা করেই পেঁয়াজ আমদানি করা হয়েছে। ৫ লাখ টন পেঁয়াজ আমদানির অনুমোদন দেওয়া হয়েছে। এখন পর্যন্ত দেশে ১৫ হাজার টন পেঁয়াজ এসেছে।

এ সময় চীন থেকে আদা আসা বন্ধ হওয়ায় বাজারে দাম বেড়ে গেছে উলেস্নখ করে তিনি বলেন, 'এখন মিয়ানমার থেকে আদা আনা হবে, চেষ্টা করা হচ্ছে চাহিদা অনুপাতে নিয়ে আসার। মিয়ানমার থেকে আনার পর আদার দামও ঈদের আগে কমে আসবে বলে আশা করছি।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে