রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

দুই সহোদর মিলে গড়ে তুলে 'চোর সিন্ডিকেট'

আট বছরে দুই শতাধিক গাড়ি চুরি, উদ্ধার করা হয়েছে ১২ গাড়ি
যাযাদি রিপোর্ট
  ১১ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

সহোদর দুই ভাই মিলে গড়ে তুলেছিলে 'চোর সিন্ডিকেট'। সিন্ডিকেটের সদস্যরা সারা দেশেই সক্রিয়। গত আট বছরে সিন্ডিকেটটি দুই শতাধিক মোটর সাইকেল, সিএনজিসহ বিভিন্ন ধরনের গাড়ি চুরি করেছে। চোরাই গাড়ি বিক্রি করত দেশের প্রত্যন্ত অঞ্চলে। অবশেষে ১২টি চোরাই গাড়িসহ দুই ভাই ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের হাতে গ্রেপ্তার হয়েছে। গ্রেপ্তাররা আলী বাবা নামের 'মাস্টার কী' দিয়ে মোটর সাইকেল বা সিএনজির তালা খুলে চোখের পলকে পালিয়ে যেত।

রোববার দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান, ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। তিনি আরও জানান, গত ৯ সেপ্টেম্বর নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ ও গাজীপুর জেলার কালীগঞ্জ থেকে ১১টি চোরাই মোটর সাইকেল ও একটি সিএনজি উদ্ধার করে ডিবির গুলশান বিভাগের সংঘবদ্ধ অপরাধ ও গাড়ি চুরি প্রতিরোধ টিম। দুই জায়গা থেকে গ্রেপ্তার হয় রিপন মাতাব্বর ওরফে রফিকুল ইসলাম ওরফে রিপন হাওলাদার ও তার ভাই বাদল মাতাব্বর।

ডিআইজি হারুন অর রশীদ জানান, ঢাকার ভাটারা ও গুলশান থানার দু'টি মোটর সাইকেল চুরির মামলার তদন্তে সিসিটিভির ফুটেজ পর্যালোচনা করে বাদল মাতাব্বর ও রিপন মাতাব্বরকে শনাক্ত করা হয়। তাদের গ্রেপ্তারের পর এক দিনের রিমান্ডে পেয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদে তারা জানায়, তারা সম্পর্কে ভাই। তারা দুই ভাই মিলে চোর সিন্ডিকেট গড়ে তুলে। সারা দেশেই তাদের সিন্ডিকেটের সদস্যরা সক্রিয় রয়েছে। সিন্ডিকেটের সদস্যরা চোরাই গাড়ি বিক্রির সঙ্গে জড়িত। চোরাই গাড়ি দেশের প্রত্যন্ত অঞ্চলে বিক্রি করত।

ডিআইজি হারুন বলেন, দুই ভাই মূলত চোর। তারা কাউকে মোটর সাইকেল পার্কিং করে রাখতে দেখলেই প্রথমে তাকে টার্গেট করে। বাদল মাতাব্বর মোটর সাইকেল মালিকের গতিবিধি লক্ষ্য রাখে। তার বড় ভাই রিপন মাতাব্বরের কাছে থাকা আলী বাবা খ্যাত 'মাস্টার কী' দিয়ে কয়েক সেকেন্ডের মধ্যেই মোটর সাইকেল নিয়ে পালিয়ে যেত।

এই পুলিশ কর্মকর্তা বলেন, তারা ৮ বছর ধরে এভাবেই গাড়ি চুরি করছিল। এই দীর্ঘ সময়ে তারা অন্তত দুই শতাধিক গাড়ি চুরি করেছে। তারা ঢাকার ভাটারা, বাড্ডা, গুলশান, বনানী, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, টিএসসি, নগর ভবন, গুলিস্তান, ধানমন্ডি লেক, উত্তরা, যাত্রাবাড়ী, কদমতলীসহ বিভিন্ন স্থান থেকে মোটর সাইকেল চুরি করেছে। পুলিশের রেকর্ড অনুযায়ী রিপন মাতাব্বরের বিরুদ্ধে তিনটি মাদকসহ ২০টি চুরি মামলা ও তার ভাই বাদলের নামে তিনটি চুরির মামলার তথ্য পাওয়া গেছে। চোরাই গাড়ি কেনার সঙ্গে জড়িতদেরও প্রয়োজনে গ্রেপ্তার করা হবে। একই সঙ্গে পুলিশ কর্মকর্তা ডিআইজি হারুন যেসব জায়গায় সিসি ক্যামেরা বা নিরাপত্তারক্ষী থাকে সেখানে গাড়ি পার্কিং করার অনুরোধ করেন গাড়ি মালিকদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে