রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন পাসের খবরটি গুজব

যাযাদি ডেস্ক
  ১২ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

'ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন' পাসের খবরটি গুজব জানিয়ে ভূমি মন্ত্রণালয় বলেছে, এ সংক্রান্ত কোনো আইন পাস হয়নি এবং গেজেটও প্রকাশিত হয়নি।

সোমবার 'ভূমি অপরাধ আইন বিষয়ক ভুয়া খবর বা গুজব' প্রসঙ্গে জারি করা সতর্কতামূলক গণবিজ্ঞপ্তিতে বলা হয়, 'সবার অবগতির জন্য জানানো যাচ্ছে যে, "ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন পাস হয়েছে এবং গেজেট প্রকাশিত হয়েছে" বলে একটি ভুয়া খবর বা গুজব সম্প্রতি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বা ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। এমনকি একটি "ভুয়া গেজেট" অনলাইন মাধ্যমে শেয়ার করা হচ্ছে। এই ধরনের ভুয়া খবর বা গুজব জনমনে বিরূপ প্রভাব ও বিভ্রান্তি সৃষ্টি করছে, যা মোটেও কাম্য নয়। এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ জানানো হচ্ছে।'

এতে বলা হয়, 'প্রকৃত তথ্য হচ্ছে "ভূমি অপরাধ প্রতিরোধ ও প্রতিকার আইন" প্রস্তুত ও অনুমোদন সংক্রান্ত কার্যক্রম চলমান রয়েছে।'

উদ্দেশ্যপ্রণোদিতভাবে ভুয়া খবর বা গুজব ইন্টারনেটে কিংবা অন্য কোনো মাধ্যমে প্রচার করা বাংলাদেশের প্রচলিত আইনে শাস্তিযোগ্য অপরাধ উলেস্নখ করে বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের সংবিধান অনুযায়ী, বাংলাদেশে আইন প্রণয়নের ক্ষমতা একমাত্র জাতীয় সংসদের। আইন প্রণয়নের ঘটনা জাতীয় জীবনে উলেস্নখযোগ্য সংবাদ, যা সাধারণত দেশের সব ধরনের জাতীয় গণমাধ্যমে খুবই গুরুত্বের সঙ্গে প্রচারিত হয়। এছাড়া নতুন আইন প্রণয়নের পর তা সরকারি গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমেও প্রকাশ করা হয়। সংশ্লিষ্ট সব সরকারি পোর্টালে প্রকাশ করা হয়।

ভূমি সংক্রান্ত তথ্য, ভূমিসেবা গ্রহণ ও ভূমি বিষয়ক অভিযোগ জানাতে হেল্পলাইন ১৬১২২ (বিদেশ থেকে +৮৮০ ৯৬১২৩ ১৬১২২) নম্বরে কল করে, কিংবা, ভূমি মন্ত্রণালয়ের সার্ভিস পেজ 'ভূমিসেবা ফেসবুক পেজে কমেন্ট করে কিংবা মেসেজ (বার্তা) পাঠানো যাবে বলে ভূমি মন্ত্রণালয় বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে