রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি রিপোর্ট
  ০৬ অক্টোবর ২০২৩, ০০:০০

আজ প্রধানমন্ত্রীর

সংবাদ সম্মেলন

ম যাযাদি রিপোর্ট

নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম (ইউএনজিএ) অধিবেশনে যোগদানের ফলাফল সম্পর্কে গণমাধ্যমকে অবহিত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শুক্রবার বিকালে এক সংবাদ সম্মেলনে ভাষণ দেবেন।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, শুক্রবার বিকাল ৪টায় তার সরকারি বাসভবন গণভবনে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এর আগে, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে ১৬ দিনের সরকারি সফর শেষে বুধবার দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী। ১৭-২৯ সেপ্টেম্বর নিউ ইয়র্ক এবং ওয়াশিংটন ডিসিতে থাকাকালীন প্রধানমন্ত্রী জাতিসংঘ সাধারণ পরিষদের (ইউএনজিএ) ৭৮তম অধিবেশন এবং অন্যান্য উচ্চপর্যায়ের ও দ্বিপাক্ষিক অনুষ্ঠানে যোগ দেন এবং যুক্তরাষ্ট্রে প্রবাসী বাংলাদেশিদের দেওয়া সংবর্ধনায় যোগ দেন। এছাড়া তিনি ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাস পরিদর্শন করেন। প্রধানমন্ত্রী বেশ কয়েকটি সৌজন্য সাক্ষাৎ করেন এবং যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিদের পক্ষ থেকে তাকে সংবর্ধনা দেওয়া হয়।

বিশ্বসেরা টু পার্সেন্ট

গবেষকের তালিকায়

জাবির ৬ শিক্ষক

জাবি প্রতিনিধি

আমেরিকার স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি এলসেভিয়ারের প্রকাশনার ওপর ভিত্তি করে বিশ্বসেরা টু পার্সেন্ট বিজ্ঞান গবেষকের তালিকা প্রকাশ করেছে। তালিকায় রয়েছেন জাহাঙ্গীরনগর (জাবি) বিশ্ববিদ্যালয়ের ছয় শিক্ষক এবং একজন স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী।

তালিকায় স্থান পাওয়া জাবির শিক্ষকরা হলেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ডক্টর এ এ মামুন, প্রাণ রসায়ন ও অনুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ইব্রাহিম খলিল, ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির অধ্যাপক এম শামীম কায়সার, রসায়ন বিভাগের অধ্যাপক মো. এনামুল হক, পরিবেশ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোস্তাফিজুর রহমান, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. সাঈদ আল-জামান এবং পাবলিক হেলথ্‌ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের স্নাতকোত্তর পর্বের শিক্ষার্থী মোহাম্মদ এ মামুন।

শিক্ষক-শিক্ষার্থীদের এমন কৃতিত্বপূর্ণ অর্জনে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম। উপাচার্য বলেন, 'বিশ্বসেরা টু পার্সেন্ট বিজ্ঞান গবেষকের তালিকায় জাবির ছয় শিক্ষক এবং এক শিক্ষার্থীর স্থান লাভ করায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আনন্দিত। ফলে বিশ্ববিদ্যালয়ের পরিচিতি ও সম্মান বৃদ্ধি পেয়েছে। এ স্বীকৃতি অর্জনে শিক্ষক ও গবেষকরা অনুপ্রাণিত হবেন বলে দৃঢ়ভাবে বিশ্বাস করি।'

শুক্রাবাদে বিদু্যৎস্পৃষ্টে

নিরাপত্তাকর্মীর মৃতু্য

ম যাযাদি ডেস্ক

রাজধানীর শেরেবাংলা নগর থানার শুক্রাবাদ এলাকার একটি নির্মাণাধীন ভবনের বেজমেন্টে বৃষ্টির জমা পানি নিষ্কাশনের জন্য মোটরের সুইচ দিতে গিয়ে বিদু্যৎস্পৃষ্টে অচেতন হয়ে পড়েন রাব্বি মিয়া (২৪) নামে নিরাপত্তাকর্মী। বুধবার দিবাগত রাত আনুমানিক ১২টার দিকে এ ঘটনা ঘটে। পরে সহকর্মী জুয়েল রানা তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে এলে কর্তব্যরত চিকিৎসক পরীক্ষা-নিরীক্ষার পর রাত পৌনে ১টায় মৃত ঘোষণা করেন।

জুয়েল বলেন, স্টারপাথ হোল্ডিং লিমিটেড নামে একটি ডেভেলপার কোম্পানিতে আমরা চাকরি করি। নির্মাণাধীন ভবনটি ফাউন্ডেশনের কাজ শেষ হয়েছে। আমরা ওই ভবনেই থাকি, দেখাশোনা করি। গতকাল বৃষ্টিতে বেজমেন্ট পানিতে ভরে যায়। তাই ওই পানি নিষ্কাশন করতে রাব্বি মোটরের সুইচ দিতে গিয়ে বিদু্যৎস্পৃষ্টের শিকার হন। বিষয়টির সত্যতা নিশ্চিত করেন ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির ইনচার্জ পরিদর্শক মো. বাচ্চু মিয়া বলেন, মৃতদেহ কলেজের মর্গে রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে