রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
১শ' শহরের মধ্যে অবস্থান দ্বিতীয়

এক মাসের মধ্যে সবচেয়ে দূষিত রাজধানীর বাতাস

যাযাদি ডেস্ক
  ১১ নভেম্বর ২০২৩, ০০:০০

রাজধানী ঢাকায় বায়ুদূষণ কমছেই না। শুক্রবার সকালের রাজধানীতে 'খুব অস্বাস্থ্যকর' বায়ু নিয়ে বায়ুদূষণে বিশ্বের ১শ' শহরের মধ্যে ঢাকার অবস্থান ছিল দ্বিতীয়। এদিন সকাল ১০টার দিকে আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ঢাকার স্কোর ছিল ২২৩।

বাতাসের এই মান 'খুব অস্বাস্থ্যকর' হিসেবে বিবেচনা করা হয়। গত প্রায় এক মাসের মধ্যে এটাই সর্বোচ্চ স্কোর, অর্থাৎ প্রায় এক মাসের মধ্যে শুক্রবারই ঢাকার বাতাসের মান ছিল সবচেয়ে খারাপ। বৃহস্পতিবার প্রায় একই সময়ে ঢাকার স্কোর ছিল ১৯২।

এদিকে, শুক্রবার দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় প্রথম স্থানে ছিল ভারতের কলকাতা। কলকাতার স্কোর ছিল ৩০৩। এই স্কোর ৩০০-এর ওপরে উঠলেই তাকে বিপজ্জনক

\হবলে বিবেচনা করা হয়। কলকাতা, ঢাকার পরে ১৯৮, ১৬৯ ও ১৬৮ স্কোর নিয়ে ছিল যথাক্রমে পাকিস্তানের করাচি, মঙ্গোলিয়ার উলানবাতার ও ইন্দোনেশিয়ার জাকার্তা। বৃহস্পতিবার রাতে বৃষ্টি হওয়ার পর কয়েকদিন মারাত্মক দূষণের কবলে থাকা দিলিস্নর বায়ু কিছুটা ভালো হয়েছে।

একই সময়ে পৃথিবীর মধ্যে সবচেয়ে নির্মল বাতাসের শহরের তালিকায় শীর্ষে রয়েছে নরওয়ের অসলো। এরপর রয়েছে ফ্রান্সের লিয়ন ও নিস। তারপর রয়েছে কানাডার টরন্টো এবং অস্ট্রেলিয়ার সিডনি। এ পাঁচ শহরের বাতাসের মানের স্কোর ৫ থেকে ১৪-এর মধ্যে রয়েছে; যা স্বাস্থ্যকর বলে বিবেচিত হয়।

বায়ু দূষণের এ পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান আইকিউএয়ার। বাতাসের মান নিয়ে প্রস্তুতকৃত এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও সতর্ক করে।

আইকিউএয়ারের দেওয়া শুক্রবারের তথ্যে বলা হয়েছে, ঢাকার বাতাসে অতিক্ষুদ্র বস্তুকণাই (পিএম ২.৫) দূষণের প্রধান উৎস। ঢাকার বাতাসে যতটা এই বস্তুকণা আছে, তা বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডবিস্নউএইচও) মানদন্ডের চেয়ে ২৯ গুণেরও বেশি।

আইকিউএয়ারের মানদন্ড অনুযায়ী, স্কোর ৫১-১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১-১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১-২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১-৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'দুর্যোগপূর্ণ' বা 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

বায়ুদূষণ বেশি হলে সবচেয়ে ঝুঁকিতে থাকেন সংবেদনশীল গোষ্ঠীর ব্যক্তিরা। তাদের মধ্যে আছেন বয়স্ক, শিশু, অন্তঃসত্ত্বা, জটিল রোগে ভোগা ব্যক্তিরা। তাদের বিষয়ে বিশেষ যত্নবান হওয়া দরকার বলে পরামর্শ বিশেষজ্ঞদের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে