রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

কুমিলস্না ওয়ার সিমেট্রিতে ৭ দেশের হাইকমিশনার ও প্রতিনিধিদের শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার, কুমিলস্না
  ১২ নভেম্বর ২০২৩, ০০:০০

কুমিলস্নার সেনানিবাস সংলগ্ন ময়নামতি কমনওয়েল্‌থ যুদ্ধ সমাধিতে (ওয়ার সিমেট্রি) দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত সৈনিকদের স্মরণে শ্রদ্ধা জানিয়েছেন ৭টি দেশের হাই কমিশনার ও প্রতিনিধিরা।

শনিবার বেলা ১১টার দিকে বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাই কমিশনার সারাহ কুক-এর নেতৃত্বে হাই কমিশনার ও প্রতিনিধিরা এ স্মরণ সভায় অংশ নেন। এ সময় উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি. হাস, কানাডার হাইকমিশনার এমএস লিলিস্ন নিকলস্‌, জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনুরি, অস্ট্রেলিয়ার ডেপুটি হাই কমিশনার নারদিয়া সিম্পসন, পাকিস্তানের হাই কমিশনার সৈয়দ আহমেদ মারুফ, ভারতের দূতাবাস প্রতিনিধি ব্রিগেডিয়ার এমএস সাবারওয়াল ও ব্রিটিশ কাউন্সিলের প্রতিনিধি মি. টম মিশিওশিয়া এবং ইউরোপিয়ান ইউনিয়ন প্রতিনিধিসহ অন্যরা।

ব্রিটিশ হাই কমিশনার সারাহ কুকের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। প্রার্থনা পর্ব শেষে সমাধি ক্ষেত্রের হলিক্রসে বাংলাদেশের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন কুমিলস্না সেনানিবাসের ৩৩ আর্টিলারি ব্রিগেড কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো. রাব্বী আহসান এনডিসি পিএসসি। এর আগে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে হাই কমিশনার ও প্রতিনিধিরা ময়নামতির যুদ্ধ সমাধির হলিক্রস পাদদেশে ফুলেল শ্রদ্ধাঞ্জলির মধ্য দিয়ে নিহত সৈনিকদের স্মরণ করেন। এ সময় বিউগলে করুণ সুর বেজে ওঠে। ওই প্রার্থনা ও স্মরণ অনুষ্ঠান শেষে কমনওয়েলথভুক্ত দেশের প্রতিনিধিরা সমাধিস্থল পরিদর্শন এবং দাঁড়িয়ে নীরবতা পালন করেন। এর আগে শ্রদ্ধা নিবেদনের শুরুতে পবিত্র কুরআন তেলাওয়াতসহ নিহতদের জন্য প্রার্থনা করা হয়।

উলেস্নখ্য, কুমিলস্নার ময়নামতি সেনানিবাসের উত্তর প্রান্তে বুড়িচং উপজেলার কুমিলস্না-সিলেট মহাসড়কের পশ্চিম পাশে ছায়াঘেরা এক নৈসর্গিক শান্ত পরিবেশে অবস্থিত 'ময়নামতি ওয়ার সিমেট্রি' ১৯৪১ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত দ্বিতীয় বিশ্বযুদ্ধে নিহত ৭৩৮ জন সেনাকে এখানে সমাহিত করা হয়। ১৯৬২ সালে একজনের দেহাবশেষসহ সমাধির মাটি তার স্বজনরা যুক্তরাষ্ট্রে নিয়ে গেলে এখানে বর্তমানে সমাধি রয়েছে ১৩টি দেশের ৭৩৭ জন। কমনওয়েলথ গ্রেভ ইয়ার্ড কমিশন এ যুদ্ধসমাধি ক্ষেত্র তৈরি ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পালন করে। প্রতিবছর এ সময় কমনওয়েলথভুক্ত দেশের হাই কমিশনাররা তাদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে তাদের স্মরণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে