logo
বুধবার, ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১৯ নভেম্বর ২০১৯, ০০:০০  

তারেকে 'প্রাণ' পেয়েছে বিএনপি : ফখরুল

তারেকে 'প্রাণ' পেয়েছে বিএনপি : ফখরুল
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় বক্তৃতা করেন -যাযাদি
বিএনপিতে তারেক রহমানের নেতৃত্ব নিয়ে দলের শীর্ষ পর্যায়ের নেতাদের অসন্তোষের গুঞ্জনের মধ্যে তাকে প্রশংসায় ভাসালেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, 'আমাদের নেতা তারেক রহমান অতি অল্প সময়ের মধ্যে বিএনপিকে গোছানোর কাজ প্রায় শেষ করে নিয়ে এসেছেন, নতুন প্রাণ সৃষ্টি করেছেন বিএনপির মধ্যে। এই দুঃসময়ে হাজার হাজার মাইল দূর থেকে তিনি দলকে সঠিক নেতৃত্ব দিয়ে চলেছেন।'

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৫৪তম জন্মবার্ষিকী উপলক্ষে সোমবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে এক আলোচনা সভায় একথা বলেন ফখরুল।

বিএনপি চেয়ারপারসনের খালেদা জিয়ার ছেলে তারেক তিনটি মামলায় দন্ড নিয়ে যুক্তরাজ্যে রয়েছেন এক দশক ধরে। গত বছর খালেদা কারাগারে যাওয়ার পর থেকে তিনি ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন।

সম্প্রতি বিএনপি ছেড়ে আসা সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খান তারেকের নেতৃত্ব নিয়ে প্রশ্ন তোলেন। দলটির শীর্ষ পর্যায়ের আরও নেতার তারেককে নিয়ে অসন্তোষ রয়েছে বলে গণমাধ্যমে খবর এসেছে নানা সময়।

জরুরি অবস্থার সময় গ্রেপ্তার হওয়ার পর জামিনে মুক্তি নিয়ে চিকিৎসার জন্য লন্ডনে পাড়ি জমান তারেক। দন্ডিত তারেকের বাংলাদেশি পাসপোর্টের মেয়াদও আর বাড়ানো হয়নি। তার দেশে ফেরাও অনিশ্চিত।

তারেকের নেতৃত্বে প্রশংসা করতে গিয়ে ২০০২ সালে প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে চীন সফরের একটি অভিজ্ঞতা তুলে ধরেন সাবেক প্রতিমন্ত্রী ফখরুল।

তিনি বলেন, তখন চীনের প্রধানমন্ত্রীর সঙ্গে তারেক রহমানসহ সফরসঙ্গীদের পরিচয় করিয়ে দিয়েছিলেন খালেদা জিয়া।

'যখন তারেক রহমানকে পরিচয় করিয়ে দিলেন- যে আমার ছেলে তারেক রহমান। চীনা প্রধানমন্ত্রী সেসময়ে যে উক্তিটি করেছিলেন সেটা আমার কাছে অত্যন্ত সিগনিফিকেন্ট মনে হয়। তিনি বলেছিলেন- 'ওয়েল ইয়াং ম্যান, ক্যারি দ্য ফ্লাগ অব ইয়োর ফাদার অ্যান্ড ইয়োর মাদার'।

'আজকে আমি বলতে চাই, সেই পতাকাটা কীসের পতাকা? সেই পতাকা হচ্ছে স্বাধীনতার পতাকা, স্বাধীনতা সংরক্ষণের পতাকা। সেই পতাকা হচ্ছে গণতন্ত্রের পতাকা, সেই পতাকা হচ্ছে মানুষের অধিকার রক্ষার পতাকা। আমরা তারেক রহমান সাহেবকে সেভাবেই জানি।'

তারেক রহমানের বিরুদ্ধে মামলাগুলো রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও দাবি করেন বিএনপি মহাসচিব।

'কোথাও তো কোনো কিছু খুঁজে পান নাই। সারা বিশ্বে তন্ন তন্ন করে খুঁজেছেন কোথাও কোনা দুর্নীতির চিহ্ন খুঁজে পান নাই। দেশনেত্রী বেগম খালেদা জিয়াকেও একইভাবে মিথ্যা মামলা দিয়ে আটকিয়ে রাখা হয়েছে।'

জন্মদিনে তারেককে শুভেচ্ছা জানানোর পাশাপাশি তার নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে খালেদা জিয়াকে মুক্ত করার আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে দলীয় নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান ফখরুল।

আওয়ামী লীগ সরকারের সমালোচনা করে তিনি বলেন, 'আজকে একটা দানবের হাতে দেশ পড়েছে। সব কিছু তছনছ করে দিচ্ছে। দাবি করে যে, উন্নয়নের রোল মডেল না কি বাংলাদেশ। অথচ এদিকে দেখা যাচ্ছে, ঋণ ঋণ আর ঋণ। আজকে শেয়ার মার্কেট থেকে হাজার হাজার কোটি টাকা লুট হয়ে যাচ্ছে, ব্যাংক থেকে লুট হয়ে যাচ্ছে। মেগা প্রজেক্টের নামে মেগা দুর্নীতি চলছে।'

এই অবস্থা বদলাতে তরুণদের সক্রিয় হওয়ার আহ্বান জানান বিএনপি মহাসচিব।

'আজকে এই সভাতে তরুণ মুখ চতুর্দিকে। এতে অনুপ্রাণিত হই, উদ্বেলিত হই, আশান্বিত হই যে, নিশ্চয়ই পরিবর্তন আসবে।'

বাংলাদেশ ছাত্র ফোরাম ও উত্তরাঞ্চল ছাত্র ফোরামের যৌথ উদ্যোগে আয়োজিত এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠন দুটির উপদেষ্টা মীর হেলাল। বক্তব্য রাখেন বিএনপি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু, খোন্দকার মাহবুব হোসেন, আহমেদ আজম খান, ফজলুর রহমান, শামুসর রহমান শিমুল বিশ্বাস, মাহবুবউদ্দিন খোকন, হাবিব উন নবী খান সোহেল, কায়সার কামাল, শহীদুল ইসলাম বাবুল, আবদুল খালেক, আমিরুল ইসলাম খান আলিম, আবদুল কাদের ভুঁইয়া জুয়েল, ফজলুর রহমান খোকন, ওবায়দুর রহমান চন্দন ও নাজমুল হাসান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে