রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নিষিদ্ধ হিযবুত তাহরীরের শীর্ষ নেতা গ্রেপ্তার

যাযাদি ডেস্ক
  ০৮ এপ্রিল ২০২৩, ০০:০০

মো. মাহামুদ হাসান (৩০) নামের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের এক শীর্ষ নেতাকে গ্রেপ্তার করেছের্ যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন র্(যাব)। রাজধানীর শেরেবাংলা নগর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করের্ যাব-২-এর একটি দল।

র্

যাব-২-এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) সিনিয়র এএসপি মো. ফজলুল হক জানান, মাহামুদ হাসান (৩০) নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিজবুত তাহরীরের শীর্ষ জঙ্গি নেতা এবং দাওয়াতি বিভাগের দায়িত্বশীল সদস্য। তার নেতৃত্বে ঢাকা শহরের বিভিন্ন মসজিদের সামনে হিযবুত তাহরীরের সদস্যরা ঝটিকা মিছিল করে থাকে।

তিনি আরও বলেন, লিফলেট এবং পোস্টার বিতরণের মাধ্যমে সরকার এবং রাষ্ট্রবিরোধী কার্যক্রম করে থাকে হিযবুত তাহরীর। চার্জশিটভুক্ত মামলায় হিযবুত তাহরীরের এ শীর্ষ পর্যায়ের নেতা এর আগেও গ্রেপ্তার হয়েছিল। পরবর্তীতে জামিনে বের হয়ে পলাতক থেকে, আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে জঙ্গি সংগঠনের কার্যক্রম অব্যাহত রাখে।

এদিকে, মাহামুদ হাসানের বিরুদ্ধে মোহাম্মদপুর ও পল্টন থানায় তিনটি মামলা রয়েছে। মোহাম্মদপুর থানার মামলায় আদালতের রায়ে তার দুই বছর সশ্রম কারাদন্ড হয়। রায় ঘোষণার সময়ও তিনি পলাতক ছিলেন।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, রাজধানীর স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান থেকে ২০০৯ সালে এসএসসি এবং ২০১১ সালে এইচএসসি ও একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ সম্পন্ন করেন। তিনি ঢাকার একটি ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষকের মাধ্যমে 'হিযবুত তাহরীর' সংগঠনের সঙ্গে সম্পৃক্ত হন। ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিষিদ্ধ ঘোষিত উগ্র জঙ্গিবাদী বই প্রচার ও নওযুবক তথা তরুণ প্রজন্মকে জঙ্গিবাদে উৎসাহিত করে আসছিলেন। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন বলে জানা গেছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে