রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সেপ্টেম্বরের পর সরকার বিদায়ের আন্দোলনে নামবে সিপিবি

যাযাদি ডেস্ক
  ০৫ আগস্ট ২০২৩, ০০:০০

বাম জোটকে সঙ্গে নিয়ে সেপ্টেম্বরের পর সরকার বিদায়ের আন্দোলনে নামার ঘোষণা দিয়ে বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেছেন, 'পরিষ্কার ভাষায় সরকারকে বলি, যদি তুমি দাবি না মানো, আজকের এই সমাবেশ সবে তো শুরু। এই সমাবেশ থেকে সারা দেশে বিক্ষোভ-কর্মসূচির ডাক দিচ্ছি। সেপ্টেম্বরের পরে সরকার বিদায়ের আন্দোলন করা হবে।'

শুক্রবার বিকালে রাজধানীর পুরানা পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনের রাস্তায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) ঢাকা মহানগর দক্ষিণ আয়োজিত এক সমাবেশে তিনি এসব কথা বলেন। সংসদ ভেঙে দেওয়া, বর্তমান সরকারের পদত্যাগ, নির্দলীয় তদারকি সরকারের অধীন নিরপেক্ষ জাতীয় নির্বাচন, দুর্নীতি-লুটপাট-অর্থ পাচার-বাজার সিন্ডিকেটের হোতাদের গ্রেপ্তার ও বিচার দ্রব্যমূল্য নিয়ন্ত্রণসহ অন্যান্য গণদাবিতে এই সমাবেশের আয়োজন করা হয়।

সিপিবির সাধারণ সম্পাদক বলেন, 'আমরা কমিউনিস্ট পার্টি আগামী ১১ আগস্ট সারা দেশে বিক্ষোভ সমাবেশের ডাক দিচ্ছি। আমাদের এই সংগ্রাম চলবে। আজ (শুক্রবার) বাংলাদেশে কমপক্ষে ১০০টি এলাকায় আমাদের সমাবেশ হচ্ছে। আমরা একা নই। বাম জোট, তাদের নিয়েও সংগ্রাম করছি। আমরা আগামী ১০ তারিখে যশোরে বড় সমাবেশ করব। আগস্ট মাসব্যাপী বাম জোটের বিভাগীয় বড় সমাবেশ হবে। বড় বড় শহরে জনসমাবেশ হবে। আর সেপ্টেম্বর মাসে কমিউনিস্ট পার্টি ও বাম জোটের উদ্যোগে আমাদের ভোটের অধিকারের দাবিতে, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির ফলে রেশন ব্যবস্থা চালু ও ন্যায্যমূল্যের দোকান চালুর দাবিতে, দুর্নীতি, ঘুষ, লুটপাট, অবৈধভাবে অর্থ পাচার বন্ধের দাবিতে সারা বাংলাদেশে আন্দোলন চলবে। এরপর দেশের আপামর জনগণকে ঢাকায় সমাবেশে আসার আহ্বান জানাব। ঢাকার সমাবেশ থেকে এই সরকারকে বিদায় করার নতুন পর্বের আন্দোলন আমরা সূচনা করব।'

সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি শাহ আলম, সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, ঢাকা মহানগর দক্ষিণ জেলা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি জামসেদ আনোয়ার তপন ও সাধারণ সম্পাদক জলি তালুকদার প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, 'সরকার মানুষের মুখের অন্ন কেড়ে নিয়েছে। প্রতিবাদ করার গণতান্ত্রিক অধিকার হরণ করেছে। রাজনৈতিক সংগ্রামের মধ্য দিয়ে সব জুলুম-নির্যাতন মোকাবিলা করে দাবি আদায় করা হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে