মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বেতন ও বোনাস পরিশোধের দাবিতে শ্রমিক বিক্ষোভ

যাযাদি রিপোর্ট
  ৩০ মার্চ ২০২৪, ০০:০০
২০ রমজানের মধ্যে বেতন-বোনাসসহ বকেয়া পরিশোধের দাবিতে বাংলাদেশ গার্মেন্ট শ্রমিক সংহতি শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ-সমাবেশ করে -ফোকাস বাংলা

পোশাক শ্রমিকদের চলতি মাসের বেতন ও উৎসব বোনাসসহ সব বকেয়া পাওনা অবিলম্বে পরিশোধ করার দাবি জানিয়েছেন গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের নেতারা। শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে এ দাবি জানানো হয়। সমাবেশে নেতারা বলেন, গার্মেন্টস শ্রমিকদের রক্ত ঘামের বিনিময়ে দেশের অর্থনৈতিক সমৃদ্ধি ঘটলেও শ্রমিকদের অবদানকে অস্বীকার করা হচ্ছে। আইএলওসহ আন্তর্জাতিক শ্রম অংশীদারদের শ্রম খাতের উন্নয়নে বিভিন্ন সুপারিশ বাস্তবায়ন না করে সরকার তা পাশ কাটাচ্ছে।

তারা অভিযোগ করে বলেন, শ্রম আইনের সংশোধনীতে ট্রেড ইউনিয়ন অধিকারের চর্চাকে বাধামুক্ত করার দাবি উঠলেও ট্রেড ইউনিয়নের ওপর সরকারের বিভিন্ন দপ্তরের নিয়ন্ত্রণ বাড়ানোর বিধান কৌশলে যুক্ত করা হচ্ছে।

নেতারা আরও বলেন, প্রতি বছর ঈদের আগে শ্রমিকদের উৎসব বোনাস থেকে বঞ্চিত করা এবং শ্রমিকদের বেতন-ভাতা বকেয়া রেখে আকস্মিকভাবে কারখানা বন্ধ করার ঘটনা নিয়মিত ঘটছে। অথচ সরকার শ্রমিকদের উৎসব বোনাসসহ পাওনা পরিশোধ নিশ্চিত করতে ২০ রোজার মধ্যে বেতন-ভাতা পরিশোধের কঠোর নির্দেশ না দিয়ে মালিকদের অন্যায় করতে প্রশ্রয় দেয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে