logo
মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০ ১৪ আশ্বিন ১৪২৭

  ক্রীড়া প্রতিবেদক   ১৬ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

স্থানীয় কোচেই ভরসা হকি ফেডারেশনের

স্থানীয় কোচেই ভরসা হকি ফেডারেশনের
স্থবির হকিতে স্বস্তির খবর, আগামী বছর ঘরের মাঠের দুই আন্তর্জাতিক টুর্নামেন্ট। যার মধ্যে অনূর্ধ্ব-২১ জুনিয়র হকি টুর্নামেন্ট নিয়ে বেশি আশাবাদী বাংলাদেশ। নিজেদের মাঠে প্রথমবারের মতো আয়োজন করা এশিয়ান চ্যাম্পিয়ন্স হকিতে তেমন সম্ভাবনা না থাকলেও এর গুরুত্ব কম নয় স্বাগতিকদের কাছে। এই দুই টুর্নামেন্টে কোচের দায়িত্বে আসবেন স্থানীয় কোচরা- এটা নিশ্চিতই ছিল। মঙ্গলবার কোচ ও ঘরোয়া লিগসহ আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয়ে সিদ্ধান্ত নিতেই বাংলাদেশ বিমানবাহিনীর ফ্যালকন হলে অনুষ্ঠিত হয় নির্বাহী কমিটির সভা। যেখানে সিদ্ধান্ত হয় জুনিয়রদের কোচের দায়িত্বে থাকবেন মামুন-উর রশিদ এবং সিনিয়র দলের দায়িত্ব দেওয়া হয়েছে আরেক অভিজ্ঞ কোচ মাহবুব হারুনকে। তবে ঘরোয়া হকি নিয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

জানুয়ারি এবং মার্চে ঢাকায় অনুষ্ঠিতব্য দুটি আন্তর্জাতিক হকি টুর্নামেন্ট নিয়ে মঙ্গলবার গুরুত্বপূর্ণ সভায় বসে বাংলাদেশ হকি ফেডারেশনের নির্বাহী কমিটি। বাংলাদেশ বিমানবাহিনীর ফ্যালকন হলে দুপুর ১২টায় বাংলাদেশ হকি ফেডারেশনের সভাপতি ও বিমানবাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাতের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হয়। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ২১ থেকে ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে অনূর্ধ্ব-২১ জুনিয়র এশিয়া কাপ হকি। আন্তর্জাতিক এ টুর্নামেন্টের টাইটেল কিনেছে বাংলাদেশ। জুনিয়র এশিয়া কাপ আগামী বছর ভারতে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব-২১ বিশ্বকাপেরও বাছাই পর্ব। সেমিফাইনালে উঠতে পারলেই বাংলাদেশের যুবারা পাবে বিশ্বকাপের টিকিট। ঘরের মাঠে টুর্নামেন্ট বলে বাংলাদেশের সামনে দারুণ এক সম্ভাবনা বিশ্বকাপে কোয়ালিফাই করার। জুনিয়র এশিয়া কাপ সফলভাবে আয়োজন ও সে সঙ্গে দলের পারফরম্যান্স- বাংলাদেশ হকি ফেডারেশনের সামনে দুটি চ্যালেঞ্জ। ১ অক্টোবর থেকে জুনিয়র এশিয়া কাপের ক্যাম্প শুরুর সিদ্ধান্ত নিয়েছে ফেডারেশন। জাতীয় দলের ক্যাম্পও একই মাসেই শুরুর চিন্তাভাবনা রয়েছে। সভা শেষে সিদ্ধান্ত হয়েছে জুনিয়র এশিয়া কাপের ক্যাম্পে কোচের দায়িত্বে থাকছেন অভিজ্ঞ কোচ মামুনুর রশিদ। অন্যদিকে চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য সিনিয়র জাতীয় দলে কোচের দায়িত্বে থাকবেন মাহবুব হারুন। স্থানীয় এই দুই কোচই অনেকবার অনেক গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক টুর্নামেন্টে বাংলাদেশ দলের দায়িত্ব নিয়ে সফল হয়েছেন। আবাসিক ক্যাম্প হবে বিমানবাহিনীতে। তবে টার্ফের সঙ্গে মানিয়ে নিতে সপ্তাহে তিন-চার দিন ট্রেনিং হবে ঢাকার মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে।

চ্যাম্পিয়ন্স লিগে অংশ নেবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া ও জাপান। টুর্নামেন্টের সর্বশেষ চ্যাম্পিয়ন ভারত ও পাকিস্তান। ওমানে অনুষ্ঠিত গত আসরের ফাইনাল বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ায় দুই দেশকে যুগ্ম চ্যাম্পিয়ন ঘোষণা করেছিল এশিয়ান হকি ফেডারেশন।

জুনিয়র এশিয়া কাপে যে ১০ দেশ অংশ নেবে তাদের মধ্যে আগের আসরের শীর্ষ ৬ দল বাংলাদেশ, ভারত, জাপান, মালয়েশিয়া, পাকিস্তান ও দক্ষিণ কোরিয়া খেলবে সরাসরি। চারটি দল উঠে এসেছে বাছাই পর্ব থেকে। গত বছর ডিসেম্বরে ওমানে বাছাই পর্ব খেলে কোয়ালিফাই করেছে চীন, চাইনিজ তাইপে, ওমান ও উজবেকিস্তান।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে