শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ১৪ ফেব্রুয়ারি ২০২২, ০০:০০

বকেয়া সম্মানী পেলেন রেফারিরা

ম ক্রীড়া প্রতিবেদক

বাংলাদেশের ফুটবলে রেফারিংয়ের মান ও সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন অনেক দিন থেকেই। মান ও সিদ্ধান্ত নিয়ে সমালোচনা করলেও এই রেফারিদের পারিশ্রমিক নিয়ে তেমন আলোচনাই হয় না। দেশের সর্বোচ্চ পর্যায়ের একটি ম্যাচ পরিচালনা করলে মাত্র ২৪০০ টাকা সম্মানী পান রেফারিরা। সেই ফিও আবার বকেয়া থাকে মাসের পর মাস।

জাতীয় চ্যাম্পিয়নশিপ লিগ, গত আসরের লিগ ও চ্যাম্পিয়নশিপ লিগ (দ্বিতীয় পর্ব), এই মৌসুমের ফেডারেশন কাপ, স্বাধীনতা কাপ মিলিয়ে রেফারিদের বাফুফের কাছে বকেয়া ছিল প্রায় কোটি টাকার কাছাকাছি। শনিবার বাফুফে রেফারিদের বরাবর ৪৪ লাখ টাকার চেক ইসু্য করেছে। ৪৪ লাখ টাকার মধ্যে ৪০ লাখ টাকা জাতীয় চ্যাম্পিয়নশিপ ও ৪ লাখ টাকা নারী ফুটবল লিগের। প্রায় অর্ধকোটি টাকা পেলেও আরো প্রায় অর্ধকোটির মতো বকেয়া রয়েছে রেফারিদের।

দেশব্যাপী হওয়া জাতীয় চ্যাম্পিয়নশিপ মূলত জাতীয় রেফারিরা পরিচালনা করেছেন। দেশের শীর্ষ রেফারিরা তেমন ম্যাচ করেননি জাতীয় চ্যাম্পিয়নশিপের। রেফারিদের অনুকূলে ৪৪ লাখ টাকা বরাদ্দ হলেও গত লিগের দ্বিতীয় পর্ব এখনো বকেয়া থাকায় শীর্ষ রেফারিরা এখনো সম্মানী পাননি। এই বকেয়া চলতি মাসের মধ্যেই পরিশোধের চেষ্টা করছে বাফুফে এমনটাই জানা গেছে।

বুন্দেসলিগায় বায়ার্নের হার

ম ক্রীড়া ডেস্ক

বুন্দেসলিগায় আগের ম্যাচে আরবি লিপজিগের বিপক্ষে শেষ মুহূর্তে জয় পেয়েছিল বায়ার্ন মিউনিখ। এবার আর পরাজয় এড়াতে পারেনি তারা। শনিবার রাতে পুঁচকে দল বোচুমের কাছে ৪-২ গোলের হতাশাজনক পরাজয় বরণ করতে বাধ্য হয়েছে বায়ার্ন। এই হারে বুধবার রেড বুল স্স্নাসবার্গের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের নকআউট ম্যাচকে সামনে রেখে এ ধরনের ফলাফল আত্মবিশ্বাসে নিঃসন্দেহে চিড় ধরাবে। তাইতো মিডফিল্ডার জসুয়া কিমিচ সতর্ক করে দিয়ে দলের মানসিকতা নিয়ে প্রশ্ন তুললেন।

বোচুমের বিপক্ষে ম্যাচের প্রথমার্ধেই চার গোল হজম করে বায়ার্ন। অথচ রবার্তো লেভানদোভস্কির ৯ মিনিটের গোলে এগিয়ে গিয়েছিল জার্মান চ্যাম্পিয়নরা। ১৯৭৫ সালের পর এই প্রথমবারের মতো বুন্দেসলিগার কোন ম্যাচে প্রথমার্ধে চার গোল হজম করল বায়ার্ন। ২০০৪ সালের পর থেকে বোচুমের কাছে পরাজিত হয়নি বায়ার্ন। সেপ্টেম্বরে দুই দল যখন সর্বশেষ একে অপরের মোকাবিলা করেছিল সেদিনের সেই ম্যাচে ৭-০ গোলে বোচুমকে বিধ্বস্ত করেছিল।

লেভানদোভস্কির গোলের পর মনে হয়েছিল অন্য সব ম্যাচের মতো স্বাভাবিক নিয়মেই চ্যাম্পিয়নরা এগিয়ে যাবে। কিন্তু ১৪ মিনিটে ক্রিস্টোফার আন্টোই-আয়েজির গোলে সমতা ফেরানোর পর বোচুমকে আর পিছনে ফিরে তাকাতে হয়নি। ৩৮ মিনিটে পেনাল্টি স্পট থেকে স্বাগতিকদের এগিয়ে দেন জার্গেন লোকাডিয়া। ডায়োট উপামেকানোর হ্যান্ডবলে পেনাল্টি উপহার পায় বোচুম। দুই মিনিট পর কোনাকুনি শটে ক্রিশ্চিয়ান গাম্বোয়া ব্যবধা ৩-১'এ নিয়ে যান। বিরতির ঠিক আগে হোল্টম্যানের আরও একটি দূরপালস্নার শটে বড় ব্যবধানের জয় নিশ্চিত হয় বোচুমের। ৭৫ মিনিটে লেভানদোভস্কি এক গোল পরিশোধ করলেও তা মৌসুমের চতুর্থ হার এড়াতে পারেনি বাভারিয়ানরা। এই হারের পরের দ্বিতীয় স্থানে থাকা বরুসিয়া ডর্টমুন্ডের থেকে ৯ পয়েন্ট এগিয়ে টেবিলের শীর্ষেই অবস্থান করছে বায়ার্ন।

এদিকে ইতালিয়ান সিরি'আতে শিরোপা প্রত্যাশী নাপোলির সঙ্গে ড্র করে এক পয়েন্টে তালিকার শীর্ষস্থান ধরে রেখেছে ইন্টার মিলান। শনিবার রাতের ম্যাচে ১-১ গোলে ড্র করায় এসি মিলানের শীর্ষে ওঠার পথ উন্মুক্ত হয়েছে। রাতের অপর ম্যাচে লাজিও ৩-০ গোলে বোলোগনাকে এবং ভেনেজিয়া ২-১ গোলে তুরিনের বিপক্ষে জয় নিয়ে মাঠ ছাড়ে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে