শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

পিএসজিকে আরও ধনী বানালেন মেসি

ম ক্রীড়া ডেস্ক
  ১৮ মে ২০২২, ০০:০০

বেশ কয়েক বছর ধরেই একটি চ্যাম্পিয়ন্স লিগের শিরোপার জন্য আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে পিএসজি। চলতি মৌসুমে লিওনেল মেসি যোগ দেওয়ার পর সে প্রত্যাশা আরও বাড়ে। কিন্তু বরাবরের মতো আশাহতই হতে হয়েছে তাদের। তবে চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে না পারলেও ক্লাবকে আরও অনেক বেশি ধনী বানিয়েছেন এই আর্জেন্টাইন তারকা।

সোমবার ফরাসি সংবাদমাধ্যম লা'কিপ জানিয়েছে, চলতি মৌসুমে ৭০০ মিলিয়ন আয় করেছে পিএসজি। ২০১১ সালে নাসের আল খেলাইফির 'কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট' গ্রম্নপ ক্লাবটির মালিকানা কেনার পর এটাই সর্বোচ্চ। অবশ্য, ক্লাবের ইতিহাসেরই সর্বোচ্চ আয় এটা।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় অন্যান্য ক্লাবের মতো পিএসজিও ক্ষতির মুখে পড়ে। অনেক পৃষ্ঠপোষক কমে যায় প্রায় সবারই। সেখানে মেসি চুক্তি স্বাক্ষর করার পর নতুন করে ১১টি পৃষ্ঠপোষক পেয়েছে তারা। এতে আয় বাড়ে ১৩ শতাংশ। দুই পৃষ্ঠপোষক 'ক্রিপ্টো' এবং 'গরিলাস'-এর কাছ থেকেই এবার বাড়তি ১০ মিলিয়ন ইউরো পেয়েছে পিএসজি। বিজ্ঞাপন থেকে তাদের আয় রেকর্ড ৩০০ মিলিয়ন ইউরোর বেশি।

এ ছাড়া মেসি পিএসজিতে যোগ দেওয়ার পর দলটির জার্সি বিক্রি হয়েছে এক মিলিয়নেরও বেশি। এর মধ্যে ৬০ শতাংশই মেসির নাম ও নম্বর সংবলিত জার্সি। সব মিলিয়ে জার্সি বিক্রিতে পুরো বিশ্বে দ্বিতীয় স্থানে রয়েছে পিএসজি। তাদের চেয়ে এগিয়ে কেবল ম্যানচেস্টার ইউনাইটেড। বেড়েছে পিএসজির ঘরের মাঠ পার্ক দ্য প্রিন্সেসে টিকিট বিক্রির হারও।

তবে আয়ে কিছুটা নেতিবাচক প্রভাবও পড়েছে পিএসজির। চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় রিয়াল মাদ্রিদের কাছে হেরে বিদায় নেওয়ার পর তাদের টেলিভিশন সম্প্রচার থেকে আয় কমে গেছে। গতবার সেমিফাইনালে খেলার কারণে তাদের এই খাত থেকে আয় ছিল ২০০ মিলিয়ন ইউরো। কিন্তু এবার প্রায় অর্ধেক কমে গেছে সম্প্রচার আয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে