রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আয়ারল্যান্ড সিরিজের আগে বিশেষ প্রস্তুতি নেবে টাইগাররা

ক্রীড়া প্রতিবেদক
  ১১ এপ্রিল ২০২৩, ০০:০০
আগামী মে মাসে ইংল্যান্ডে আয়ারল্যান্ড সিরিজের জন্য সিলেটে বিশেষ প্রস্তুতি ক্যাম্প করবে বাংলাদেশ ক্রিকেট দল -ফাইল ফটো

ঘরের মাঠে আইরিশদের নাস্তানাবুদ করেছে বাংলাদেশ। টেস্ট, ওয়ানডে এবং টি২০ তিন ফরম্যাটেই সফরকারীদের পাত্তাই দেননি সাকিব-তামিমরা। আগামী মাসে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। আইরিশদের হোম সিরিজ হলেও ম্যাচগুলো হবে ইংল্যান্ডে। তাই এবার চ্যালেঞ্জটা ভিন্ন ধরনের। কারণ নিজেদের কন্ডিশনে যে কোনো পরিস্থিতিতে জ্বলে ওঠার ক্ষমতা রয়েছে আয়ারল্যান্ডের।

ঘরের মাঠের সিরিজের পর আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের অ্যাওয়ে ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। মে মাসের সেই সিরিজকে কেন্দ্র করে সিলেটে ৩ দিনের অনুশীলনের আয়োজন করেছে বিসিবি। আগামী ২৬ এপ্রিল থেকে শুরু হবে সেই অনুশীলন ক্যাম্প।

ক্যাম্প শেষে ১ মে সিলেট থেকেই ইংল্যান্ডের বিমান ধরবেন ক্রিকেটাররা। সেখানে পৌঁছেই চেমসফোর্ডে একটি প্রস্তুতি ম্যাচ খেলবে দলটি। সোমবার বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস গণমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

এই প্রসঙ্গে জালাল ইউনুস বলেন, 'আমরা ইংল্যান্ডে যাওয়ার আগে সিলেটে ৩ দিনের ক্যাম্প করব। মূলত চন্ডিকা হাথুরুসিংহের চাওয়াতেই সেখানে ক্যাম্প করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিলেটের উইকেট আয়ারল্যান্ড সিরিজের প্রস্তুতি নিতে বড় সাহায্য করবে। এছাড়া পহেলা মে আমরা ইংল্যান্ডের বিমানে উঠব, সেখানে পৌঁছে একটা প্রস্তুতি ম্যাচ আছে। এসেক্স'র কাছাকাছি একটি মাঠে আমরা প্রস্তুতি ম্যাচটি খেলব। লন্ডন থেকে এসেক্সে যেতে প্রায় ঘণ্টাখানেক লাগে, তাই আমরা এসেক্সেই থাকব।'

মূলত আবহাওয়ার কারণে সিলেটকে বেছে নেওয়ার কথা বলেছেন টাইগার কোচ চন্ডিকা হাথুরুসিংহে। এ প্রসঙ্গে অপারেশন্স কমিটির চেয়ারম্যান বলেছেন, 'ঈদের পর সিলেটে একটা ক্যাম্প হবে। আয়ারল্যান্ড যাওয়ার আগে ২-৩ দিনের ছোট একটা ক্যাম্প হবে। সিলেটের উইকেট ও কন্ডিশনের কথা চিন্তা করেই মূলত হেড কোচ ঠিক করেছে সিলেট হলে ভালো। ঢাকার বাইরে কোথাও করার চিন্তা ছিল। ঢাকার বাইরের ভেনু্য হিসেবে সিলেটকেই সবচেয়ে ভালো জায়গা মনে করেছে। এজন্যই এই জায়গা ঠিক করা হয়েছে ২৬-২৭ তারিখের দিকে।'

কিছুদিন আগেই ইংল্যান্ডে পৌঁছানোর কারণও ব্যাখ্যা করেছেন জালাল, 'দল আয়ারল্যান্ড উড়াল দেবে ১ মে। ইংল্যান্ডে পৌঁছাবে ২ তারিখে। ওখানে ৫ তারিখ প্র্যাকটিস ম্যাচ আছে। ওরা চেয়েছিল আরও কয়েকদিন সংক্ষিপ্ত করতে। আমরা বলেছি আরও কিছু দিন প্র্যাকটিস করতে চাই, কোচও চাচ্ছিল। এজন্য সেখানে দ্রম্নত যাচ্ছি।'

ইংল্যান্ডের চেমসফোর্ডে আগামী ৯ মে থেকে শুরু হতে যাচ্ছে বাংলাদেশ ও আয়ারল্যান্ডের তিন ম্যাচের ওয়ানডে সিরিজে। ১২ ও ১৪ মে একই ভেনু্যতে হবে দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে। সিরিজটি ওয়ানডে সুপার লিগের অংশ। এই সিরিজ দিয়েই শেষ হবে চলমান ওয়ানডে সুপার লিগ। এর জন্য আগের দিন রোববার এই সিরিজকে সামনে রেখে ১৪ সদস্যের বাংলাদেশ ওয়ানডে দল ঘোষণা করেছে বিসিবি।

বাংলাদেশ স্কোয়াড : তামিম ইকবাল, লিটন দাস, রনি তালুকদার, নাজমুল হোসেন শান্ত, তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, ইয়াসির আলী, মেহেদি হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ এবং মৃতু্যঞ্জয় চৌধুরী।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে