রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

আবাহনীর বিপক্ষে প্রতিশোধের সুযোগ জামালের

ক্রীড়া প্রতিবেদক
  ১১ এপ্রিল ২০২৩, ০০:০০

ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্টে আজ মঙ্গলবার ধানমন্ডি ডার্বিতে মুখোমুখি হচ্ছে ঘরোয়া ফুটবলের দুই শক্তিধর ক্লাব ঢাকা আবাহনী লিমিটেড ও শেখ জামাল ধানমন্ডি ক্লাব। কোয়ার্টার ফাইনাল, তাই দুই দলের জন্যই ডু'অর ডাই ম্যাচ। দুপুর ৩.১৫ মিনিটে গোপালগঞ্জের শেখ ফজলুল হক মনি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে এই গুরুত্বপূর্ণ ম্যাচটি।

চলতি মৌসুমে ধানমন্ডির দুই জায়ান্টের তৃতীয়বারের মতো দেখা হতে যাচ্ছে। আগের দুই দেখাতেই জয় নিয়ে মাঠ ছেড়েছিল আবাহনী। মৌসুম সূচক স্বাধীনতা কাপ ফুটবল টুর্নামেন্টের কোয়ার্টার ফাইনালে গোপালগঞ্জের এই ভেনু্যতেই আবাহনীর কাছে ২-১ গোলের হার নিয়ে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয়েছিল শেখ জামালের। এরপর প্রিমিয়ার ফুটবল লিগে দ্বিতীয় দেখা। সেই একই ভেনু্য। সেখানেও একই ব্যবধানে আবাহনী (২-১ গোলে) হারিয়েছিল শেখ জামালকে।

অথচ গোপালগঞ্জ শেখ জামালের হোম ভেনু্য। ঘরের মাঠে আজ তাই আবাহনীকে হারিয়ে প্রতিশোধ নেওয়ার দারুণ সুযোগ পাচ্ছে হলুদ জার্সিধারীরা। যদিও চলতি মৌসুমে পরিসংখ্যান এগিয়ে রাখছে আবাহনীকেই। এবারের ফেডারেশন কাপে 'সি' গ্রম্নপের চ্যাম্পিয়ন হয়ে শেষ আটে নাম লেখায় আবাহনী। গ্রম্নপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে তারা ১-০ গোলে হারায় পুলিশ ফুটবল ক্লাবকে। এরপর শেখ রাসেলের সঙ্গে গ্রম্নপের শেষ ম্যাচটি নির্ধারিত সময়ে ৩-৩ গোলের ড্র হওয়াতে পেনাল্টি শুটআউটে (৫-৩ গোলে) জিতে গ্রম্নপ চ্যাম্পিয়ন হয় আকাশী-নীলরা। শেখ জামাল গ্রম্নপ 'এ' থেকে। তবে তারা এই গ্রম্নপের চ্যাম্পিয়ন বা রানার্স আপ কোনটিই হতে পারেনি। তাহলে কি করে শেষ আটে খেলছে তারা? এবারের টুর্নামেন্টে পেশাদার লিগের ১১টি দল অংশ নেওয়াতে তিনটি গ্রম্নপে ভাগ করা হয়। প্রতি গ্রম্নপের চ্যাম্পিয়ন ও রানার্স আপের পাশাপাশি সেরা তৃতীয় হওয়া দুই দল সুযোগ পায় কোয়ার্টার ফাইনালে। সে হিসেবে 'এ' গ্রম্নপ থেকে শেখ জামাল ও 'বি' গ্রম্নপ থেকে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্র সুযোগ পায় শেষ আটে খেলার।

আগামী ২ মে পর্যন্ত চলবে সেরা চারে নাম লেখানোর লড়াই। ইতোমধ্যে একটি দল সেমিফাইনাল খেলা নিশ্চিত করেছে। সেই দলটি হলো বসুন্ধরা কিংস। ৪ এপ্রিল মুন্সীগঞ্জে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রকে ৩-১ গোলে হারিয়ে প্রথম দল হিসেবে সেমিতে নাম লেখায় বসুন্ধরা। শেষ আটের লড়াই শেষে ৯ ও ১৬ মে হবে দু'টি সেমিফাইনাল। ২৩ মে গোপালগঞ্জে হবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। ৩০ মে কুমিলস্নার শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত স্টেডিয়ামে ফাইনাল ম্যাচ দিয়ে পর্দা নামবে এবারের ফেডারেশন কাপ ফুটবল টুর্নামেন্টের।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে