রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

৪ বছর পর নারী হ্যান্ডবল লিগ

ক্রীড়া প্রতিবেদক
  ১৯ জুন ২০২৩, ০০:০০
নারী হ্যান্ডবল লিগকে সামনে রেখে রোববার সংবাদ সম্মেলনে ফেডারেশনের কর্মকর্তারা -ওয়েবসাইট

বঙ্গবন্ধু স্টেডিয়াম কমপেস্নক্সের শহীদ ক্যাপ্টেন (অব.) মনসুর আলী হ্যান্ডবল স্টেডিয়াম সারা বছর ব্যস্তই থাকে। নারী-পুরুষ ক্যাটাগরিতে অনেক প্রতিযোগিতা অনুষ্ঠিত হলেও একমাত্র নারী হ্যান্ডবল লিগ হয় না প্রায় চার বছর। ২০১৯ সালে করোনার পর আগামী মঙ্গলবার থেকে আবারও নারী হ্যান্ডবল লিগ শুরু হতে যাচ্ছে। আনুষ্ঠানিক নামকরণে লিগ বলা হলেও আদতে এটি টুর্নামেন্টই। এই প্রতিযোগিতায় আট দল দুই গ্রম্নপে ভাগ হয়ে খেলবে। দুই গ্রম্নপের শীর্ষ দুই দল অংশ নেবে সুপার ফোরে। তবে সুপার ফোরে গ্রম্নপের পয়েন্ট যোগ হবে না। একাধিক দলের পয়েন্ট সমান হলে গোল ব্যবধানে চ্যাম্পিয়ন নির্ধারণ হবে।

টুর্নামেন্টের আদলে এই লিগ আয়োজনের কারণ ব্যাখ্যা করেছেন ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনূর, 'ক্লাব সংস্কৃতি ধীরে ধীরে ওঠে যাচ্ছে। ক্লাবগুলো এখন অনেক কষ্ট করে চলে। লিগ হলে ক্লাবগুলোর ব্যয় বাড়ে। এজন্য এবার এভাবেই আয়োজন হচ্ছে। তবে আগামী বছর লিগ আকারেই অনুষ্ঠিত হবে।'

পুরুষদের কয়েকটি স্তরের লিগ থাকলেও নারী লিগ মাত্র একটি। তাই এই লিগে কোনো অবনমন নেই। গত লিগে কোয়ান্টাম ফাউন্ডেশন খেললেও এই লিগে তারা অংশ না নেওয়ায় দল আরও একটি কমেছে।

নারী হ্যান্ডবলের সঙ্গে দীর্ঘদিন জড়িত মৌসুমী ইন্ডাস্ট্রিজের কিউট। প্রতিষ্ঠানটি নারী হ্যান্ডবল টুর্নামেন্টের প্রায় অর্ধেক খরচ দিচ্ছে। টুর্নামেন্ট উপলক্ষে আয়োজিত গতকালের সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কিউটের চেয়ারম্যান ও বাংলাদেশ আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীবউদ্দীন আহমেদ চপল। এছাড়া ছিলেন নারী হ্যান্ডবল কমিটির চেয়ারম্যান নুরুল ইসলাম, সম্পাদক মকবুল হোসেন, ফেডারেশনের কোষাধ্যক্ষ জাহাঙ্গীর হোসেনসহ আরও অনেকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে