রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এশিয়া কাপের আগেই বিশ্বকাপের দল ঘোষণা করতে হবে বাংলাদেশকে

ক্রীড়া প্রতিবেদক
  ০৭ আগস্ট ২০২৩, ০০:০০

এশিয়া কাপের পর্দা উঠতে বাকি আর মাত্র ২৪ দিন। কিন্তু এখনও এই টুর্নামেন্টের জন্য দল ঘোষণা করতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এদিকে ৫ অক্টোবর পর্দা উঠতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের। এশিয়া কাপের পারফরম্যান্স দেখে বিশ্বকাপের দল ঘোষণা করার কথা টিম ম্যানেজমেন্টের।

কিন্তু আপাতত সেটি হচ্ছে না। কারণ এশিয়া কাপের আগেই বিশ্বকাপের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করতে হবে বলে জানিয়ে দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। ২৯ আগস্ট দলগুলোকে প্রাথমিক স্কোয়াড ঘোষণার শেষদিন নির্ধারণ করে দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। তবে সুযোগ থাকছে স্কোয়াডে পরিবর্তন আনার। সাপোর্ট পিরিয়ড পর্যন্ত পরিবর্তন আনা যাবে এই স্কোয়াডে। সাপোর্ট পিরিয়ড শেষ হবে বিশ্বকাপ শুরুর এক সপ্তাহ আগে।

প্রাথমিক স্কোয়াড ঘোষণার সময় ২২ আগস্ট নির্ধারিত ছিল। তবে সেটি আরও এক সপ্তাহ বাড়ানো হয়েছে। এক সূত্রের বরাত দিয়ে পাকিস্তানি সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে।

এবারের আসরে ওয়ানডে সুপার লিগেরর্ যাংকিংয়ে শীর্ষ আটে থাকা দেশগুলো সরাসরি বিশ্বকাপে পা রাখে। বাছাইপর্ব খেলে সেই তালিকায় নাম তোলে শ্রীলংকা ও নেদারল্যান্ডস। প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজকে ছাড়া আসন্ন বিশ্বকাপ অনুষ্ঠিত হবে।

জানা গেছে, আগামী ২৯ আগস্টের মধ্যে বিশ্বকাপের প্রতিযোগী ১০ দলকে আইসিসির কাছে স্কোয়াড জমা দিতে হবে। প্রাথমিক স্কোয়াড ঘোষণার পর এক মাসের মধ্যে প্রয়োজন অনুযায়ী দলে পরিবর্তন আনতে পারবে তারা। তবে এ জন্য নতুন করে কোনো দলকে আইসিসির অনুমতি নেওয়ার প্রয়োজন নেই।

বিশ্বকাপের এক সপ্তাহ আগে থেকে আইসিসির সাপোর্ট পিরিয়ড শুরু হবে। এরপর কোনো দল স্কোয়াডে পরিবর্তন আনতে চাইলে তখন আইসিসির টেকনিক্যাল কমিটির অনুমোদন লাগবে।

আগামী ৫ অক্টোবর শুরু হয়ে এবারের আসরটির ফাইনাল অনুষ্ঠিত হবে ১৯ নভেম্বর। উদ্বোধনী এবং শিরোপা নির্ধারণী ম্যাচ অনুষ্ঠিত হবে গুজরাটের আহমেদাবাদ নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। বহুল প্রত্যাশিত ভারত-পাকিস্তান ম্যাচটিও ১৪ অক্টোবর ওই ভেনু্যতে অনুষ্ঠিত হবে।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে ভারতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ অভিযান শুরু করবে বাংলাদেশ। সাকিব-তামিমরা বিশ্বকাপের ছয়টি ভেনু্যতে খেলবে নিজেদের ম্যাচগুলো। ৯ ম্যাচের মধ্যে দুটি করে ম্যাচ খেলবে কলকাতা, ধর্মশালা ও পুনেতে। এ ছাড়া একটি করে ম্যাচ খেলবে, মুম্বাই, চেন্নাই ও দিলিস্নতে।

সব মিলিয়ে ভারতের ১০টি মাঠে হবে বিশ্বকাপের ম্যাচগুলো। মোট ম্যাচ ৪৫টি। এর মধ্যে ৩৯টি ম্যাচই হবে দিবারাত্রির। বাংলাদেশ সময় দুপুর আড়াইটায় ম্যাচগুলো শুরু হবে। বাকি ছয়টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বেলা ১১টায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে