শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

বিশ্বকাপ জিততে দ্রাবিড়কে বিসিসিআইয়ের কড়া বার্তা

ক্রীড়া ডেস্ক
  ১৮ আগস্ট ২০২৩, ০০:০০
এশিয়া কাপকে সামনে রেখে মিরপুরে কঠোর অনুশীলনে বাংলাদেশ ক্রিকেট দল -সংগৃহীত

এশিয়া কাপ ও বিশ্বকাপ সামনে রেখে ভারতের হেড কোচ রাহুল দ্রাবিড়কে দেওয়া হয়েছে কড়া বার্তা। ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ সাবেক অধিনায়ককে সাফ জানিয়ে দিয়েছেন, ঘরের মাঠে হতে চলা ওয়ানডে বিশ্বকাপে ভারতকে জিততেই হবে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি২০ সিরিজ হারের পর যুক্তরাষ্ট্রের মিয়ামিতে দ্রাবিড়ের সঙ্গে দুই ঘণ্টার বৈঠক করেন জয় শাহ। অক্টোবর-নভেম্বরে হতে চলা বিশ্বকাপে শিরোপা জয় ভারতের জন্য কতটা গুরুত্বপূর্ণ, সেটি টিম ইন্ডিয়ার হেড কোচকে জানিয়ে দেওয়া হয়েছে।

দ্রাবিড় যে এখন বেশ চাপের মুখে রয়েছেন, সেটিও বেশ পরিষ্কার। এশিয়া কাপ জিততে না পারলে চাকরি হারানোর ভয় না থাকলেও দ্য ওয়ালখ্যাত সাবেক অধিনায়ক কোহলি-রোহিতদের কোচ হয়ে এখন কঠিন সময় পার করছেন। মাঠের সময়টা ভালো যাচ্ছে না ক্রিকেট পরাশক্তি ভারতের। দলের সিনিয়র ক্রিকেটার রোহিত শর্মা আর বিরাট কোহলির অনুপস্থিতিতে খুব একটা ভালো কিছু করে দেখাতে পারেনি ভারতের তরুণ স্কোয়াড।

রবি শাস্ত্রীর পরিবর্তে ভারতের কোচ হন দ্রাবিড়। দ্বিপক্ষীয় সিরিজে তার অধীনে দল ভালো করলেও বড় টুর্নামেন্টে সাফল্য পাচ্ছে না। দ্রাবিড় কোচ হওয়ার পর ভারত দুবার টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে চ্যাম্পিয়ন হতে ব্যর্থ হয়েছে। গত বছর টি২০ ফরম্যাটের এশিয়া কাপের ফাইনালে উঠতে পারেনি। অস্ট্রেলিয়ায় হওয়া গত টি২০ বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ডের বিপক্ষে ১০ উইকেটের বড় হারে ব্যাপক সমালোচনার মুখে পড়ে ম্যান ইন বস্নু বাহিনী।

ক্যারিবীয়দের বিপক্ষে সম্প্রতি টি২০ সিরিজ হারের পাশাপাশি দ্রাবিড়ের দায়িত্ব পালনকালে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজও হেরেছে রোহিত শর্মার দল। সাউথ আফ্রিকার মাটিতে হেরেছে টেস্ট ও ওয়ানডে সিরিজ। প্রতিপক্ষের সঙ্গে ঘরের মাঠে ভালো করলেও বিদেশে গিয়ে দলটি সুবিধা করতে পারছে না।

গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের ঘন ঘন চোটে পড়ার কারণে শুধু রাহুল দ্রাবিড়কে যুক্তিসঙ্গতভাবে দোষারোপ করাও যাচ্ছে না। কিন্তু এশিয়া কাপ এবং বিশ্বকাপ ঘনিয়ে আসার সঙ্গে দলের ভেতর বাড়ছে অস্থিরতা।

দ্রাবিড় কোচ হয়ে আসার পর অধিনায়কত্বে এসেছে বারবার পরিবর্তন। তিন ফরম্যাটে ৮ জন অধিনায়কের সঙ্গে তাকে কাজ করতে হয়েছে। বারবার অধিনায়ক বদলে পরিস্থিতি হয়েছে আরও খারাপ। চোট এড়াতে গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের দেওয়া হয় বিশ্রাম। ঘন ঘন স্কোয়াডে এসেছে পরিবর্তন। বিরাট কোহলি ও রোহিত শর্মা সবচেয়ে বেশি বিশ্রাম নেওয়া দুই খেলোয়াড়।

বিশেষজ্ঞরা দলের ক্রিকেটারদের খেলার সমালোচনা করেছেন। বিশেষ করে ব্যাটিং লাইনআপের পারফরম্যান্স আতশ কাচের নিচে আছে। সাবেক পেসার ভেঙ্কটেশ প্রসাদ দলের সাদামাটা পারফরম্যান্সে জয়ের ক্ষুধা ও আকাঙ্ক্ষার অভাব উলেস্নখ করে দ্রাবিড়ের কোচিংয়ের প্রতি তীব্র হতাশা প্রকাশ করেছেন।

এশিয়া কাপের জন্য কবে ভারতের দল চূড়ান্ত করা হবে, সে বিষয়ে এখনো তথ্য জানায়নি নির্বাচক কমিটি। লোকেশ রাহুল এবং শ্রেয়াস আয়ার এখনো ম্যাচ খেলার মতো ফিট হননি। হার্দিক পান্ডিয়া, দীপক চাহার, রোহিত শর্মা এবং জাসপ্রিত বুমরাহ প্রায়ই লম্বা সময়ের জন্য চোটে পড়ছেন। সবমিলিয়ে পরিস্থিতি কঠিনই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে