রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আফগানিস্তানের বিপক্ষে বাংলাদেশ দলে দুই নতুন মুখ

ক্রীড়া প্রতিবেদক
  ২০ আগস্ট ২০২৩, ০০:০০

সেপ্টেম্বরের ফিফা উইন্ডোতে আফগানিস্তানের বিপক্ষে দু'টি ফিফা টায়ার-১ আন্তর্জাতিক ফুটবল ম্যাচ খেলবে বাংলাদেশ। আগামী ৪ ও ৭ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে প্রীতি ম্যাচ দু'টি। অবশেষে ঠিক হয়েছে ম্যাচের ভেনু্য। সিলেটে নয় ঢাকার বসুন্ধরা কিংস এ্যারেনাতেই হবে এই দুই আন্তর্জাতিক ম্যাচ। জামাল ভুঁইয়াকে নিয়েই ৩২ সদস্যের জাতীয় দল ঘোষণা করেছেন কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। এর মধ্যে দুইজন নতুন মুখ। আজ রোববার থেকে ঢাকার একটি হোটেলে হবে জাতীয় দলের ক্যাম্প। আগামীকাল থেকে কিংস এ্যারেনায় শুরু হবে অনুশীলন।

দলে ডাক পাওয়া খেলোয়াড়দের মধ্যে যারা এএফসি চ্যাম্পিয়নশিপ লিগ ও এএফসি কাপে অংশগ্রহণ করছে না তারা আজ সন্ধ্যা ৭টায় ক্যাম্পে রিপোর্ট করবে। অন্যরা আগামী ২৫ আগস্ট ও ২৭ আগস্ট দলের সঙ্গে যোগ দেবে। এ বিষয়ে জাতীয় দল কমিটির চেয়ারম্যান ও বাফুফের অন্যতম সহ-সভাপতি কাজী নাবিল আহমেদ বলেছেন, 'আগামী ৪ ও ৭ সেপ্টেম্বর জাতীয় দলের দু'টি ফিফা ফ্রেন্ডলি ম্যাচ অনুষ্ঠিত হতে যাচ্ছে। আফগানিস্তান দল ম্যাচ খেলতে আগামী ২৬ আগস্ট বাংলাদেশে আসবে। কিংস এ্যারেনাতে অনুশীলন হবে। নিকটবর্তী একটি হোটেলেই বাংলাদেশ ও আফগানিস্তান দলের থাকার ব্যবস্থা করা হয়েছে।'

যদিও বঙ্গবন্ধু স্টেডিয়ামে সংস্কার কাজ চলাতে প্রথমে সিলেট জেলা স্টেডিয়ামেই এই ম্যাচ দু'টি হবার কথা ছিল। তবে বৃষ্টি ও কাদাতে সিলেট ভেনু্যর অবস্থাও ভালো নয়। তাই ক্যাবরেরার মতামতের উপরেই অনেকটা নির্ভর করছিল ম্যাচ দু'টি কোথায় হতে পারে। হাতে ছিল বসুন্ধরার কিংস এ্যারেনা। শেষ পর্যন্ত সেখানেই ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন। জাতীয় দলের নিয়মিত অধিনায়ক জামাল ভুঁইয়া বর্তমানে আছেন আর্জেন্টিনায়। সেখানের স্থানীয় ক্লাব সোল দ্য মায়োতে যোগ দিয়েছেন তিনি। তবে কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা আশা করছেন ম্যাচের এক সপ্তাহ আগেই জাতীয় দলে পাওয়া যাবে জামালকে। যদিও তার দলে যোগ দেওয়া না দেওয়া নির্ভর করছে তার নতুন ক্লাব কবে তাকে ছাড়বে এর ওপর। এ বিষয়ে বাংলাদেশ দলের কোচ ক্যাবরেরা জানালেন, 'সাফের পর দু'টি প্রীতি ম্যাচ খেলতে পারব। ম্যাচ দু'টি নিয়ে আমরা রোমাঞ্চিত। জামাল দলের সঙ্গে যোগ দেবে, যখন তার ক্লাব তাকে রিলিজ দেবে। আশা করি, শেষ সপ্তাহে তাকে পাওয়া যাবে।'

ক্যাবরেরার এবারের দলে ডাক পেয়েছেন ৩২ ফুটবলার। এর মধ্যে ৯ জনের আছে গত সাফের দলে খেলার অভিজ্ঞতা। একেবারেই নতুন মুখ দুইজন। এরা হলেন দীপক রায় ও সারোয়ার জামান নিপু। দু'জনই খেলেন ফরোয়ার্ড পজিশনে। এএফসি উত্তরাতে খেলেছেন নিপু। আর দ্বীপক এসেছেন শেখ রাসেল থেকে।

বাংলাদেশ দল : আনিসুর রহমান জিকো, শহীদুল আলম, মিতুল মার্মা, পাপ্পু হোসাইন, বিশ্বনাথ, তপু, তারিক কাজী, রিমন, সাদ উদ্দীন, রহমত মিয়া, আলমগীর মোলস্না, মুরাদ হাসান, মেহদী হাসান, ইশা ফয়সাল, আতিকুজ্জামান, সোহেল রানা, শেখ মোরসালিন, রিদয়, মোহাম্মদ সোহেল রানা, আবু সাঈদ, মুজিবুর রহমান জনি, রবিউল হাসান, জামাল ভুইয়া, রাকিব হোসেন, মতিন মিয়া, সুমন রেজা, ফয়সাল আহমেদ ফাহিম, দ্বীপক রায়, আমিনুর রহমান সজীব, সারোয়ার জামান নিপু, জাফর ইকবাল, মোহাম্মদ ইব্রাহিম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে