শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

অস্ট্রেলিয়াকে হারিয়ে বিশ্বকাপে তৃতীয় সুইডেন

ক্রীড়া প্রতিবেদক
  ২০ আগস্ট ২০২৩, ০০:০০
নারী বিশ্বকাপে শনিবার অস্ট্রেলিয়াকে হারিয়ে তৃতীয় স্থান হওয়ার পর সুইডেনের মেয়েদের উচ্ছাস -ওয়েবসাইট

সেমিফাইনালে হেরে দুই দলের শিরোপা জয়ের আশা আগেই শেষ হয়েছিল। তবে বাকি ছিল তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ জিতে ব্রোঞ্জ মেডেল গলায় ঝোলানোর সুযোগ। স্বাগতিক অস্ট্রেলিয়াকে ২-০ গোলে হারিয়ে ৩২ দলের অংশগ্রহণে অনুষ্ঠিত ফিফা নারী ফুটবল বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করল সুইডেন।

চমক দেখিয়েই নারী বিশ্বকাপের সেমিফাইনালে উঠেছিল সুইডেন। তবে যতটা আলো কেড়ে সেমির মঞ্চে নাম লিখিয়েছিল দলটা, তার ছিটেফোঁটাও দেখাতে পারেনি স্পেনের বিপক্ষে ম্যাচে। প্রথমবার সেমিফাইনালে ওঠা স্পেনের কাছে ১-২ গোলে হেরে বিশ্বকাপ যাত্রা থামে সুইডেনের।

গতকাল শনিবার ফাইনালের স্বপ্নভঙ্গ হওয়ার পর তৃতীয় স্থানের খেলায় অস্ট্রেলিয়াকে খুব একটা পাত্তাই দেয়নি সুইডেন। বল দখল এবং আক্রমণে আধিপত্য দেখিয়ে ৩০ মিনিটে ফ্রিডোলিনা রোলফোর পেনাল্টিতে এগিয়ে যায় সুইডিশরা। ৬২ মিনিটে পরের গোলটি করেন অধিনায়ক কোসোভারে অ্যাসলানি।

সুইডেনের দুই গোলের বিপরীতে অস্ট্রেলিয়ার প্রাপ্তি কয়েকটি ভালো আক্রমণ। এর মধ্যে প্রথমার্ধের যোগ করা সময়ের ৬ এবং ম্যাচের ৭০ মিনিটে স্যাম কারের দুটি সম্ভাবনাময়ী গোলের শট সুইডিশ গোলরক্ষক মুসোভিচ দারুণ দক্ষতায় রুখে দিলে গোলহীনই থাকতে হয় অস্ট্রেলিয়াকে।

এতে তিন সংখ্যার সঙ্গে ভালোভাবেই সখ্যতা তৈরি হয়ে গেছে সুইডেনের। ফিফা র?্যাংকিংয়ের তিন নম্বরে থাকা দলটা এই নিয়ে চারবার তৃতীয় হয়ে বিশ্বকাপ শেষ করল। এর আগে ১৯৯১, ২০১১ ও ২০১৯ আসরে তৃতীয় হয়েছিল তারা। ২০০৩ আসরে ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেনি তারা।

আজ রোববার বিশ্বকাপ শিরোপার লড়াইয়ে স্পেনের মুখোমুখি হবে ইংল্যান্ড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে