রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মোরসালিনের দারুণ গোলে শক্তিশালী লেবাননকে রুখে দিল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
  ২২ নভেম্বর ২০২৩, ০০:০০

বিশ্বকাপ বাছাই পর্বের দ্বিতীয় রাউন্ডে লেবাননের কাছ থেকে পয়েন্ট ছিনিয়ে নিয়েছে বাংলাদেশ। এক গোলে পিছিয়ে পড়েও মাত্র কয়েক মিনিটের ব্যবধানেই গোল আদায় করে বাংলাদেশকে সমতায় ফেরান শেখ মোরসালিন। মঙ্গলবার সন্ধ্যায় বসুন্ধরা কিংস অ্যারেনাতে মোরসালিনের গোলে লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র করে মাঠ ছেড়েছে স্বাগতিকরা।

বাছাই পর্বে (দ্বিতীয় রাউন্ড) অস্ট্রেলিয়ার বিপক্ষে ৭-০ গোলে হারের পর ঘরের মাঠে জয়ের লক্ষ্য নিয়েই লেবননের মুখোমুখি হয় স্বাগতিক বাংলাদেশ। ফিফার্ যাংকিংয়ে ৭৯ ধাপ এগিয়ে থাকা দলটির বিপক্ষে লড়াইটা মোটেও সহজ হবে না সেটা জেনেই মাঠে নেমেছিলেন জামাল ভূঁইয়ারা। ঘরের মাঠে অতীতে লেবাননকে হারিয়ে দেয়া,সঙ্গে ছিল কিংস অ্যারেনাতে তিন ম্যাচ খেলে একটিতেও হার না মানার রেকর্ড আর ঘরের মাঠে দর্শকদের পূর্ণ সমর্থন। আগের ম্যাচের একাদশ থেকে এই ম্যাচে চার পরিবর্তন নিয়ে মাঠে নামেন জাতীয় দলের স্প্যানিশ কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। রাকিবের অনুপুস্থিতিতে মদ কান্ডে নিষিদ্ধ হওয়া তরুণ ফুটবলার শেখ মোরসালিন এই ম্যাচে খেলেছেন শুরুর একাদশেই। ৩৪ মিনিটে বল নিয়ে বক্সে ঢুকে পড়েন মোরসালিন। তিনি বল দেন ডানে দাড়ানো ফয়সাল আহমেদ ফাহিমকে। বক্সে মোরসালিনকে পাহারাতে রেখেছিলেন প্রতিপক্ষের ওয়ালিদ। যে কারণে ফাহিমের বাড়ানো বল রিসিভ করতে পারেননি মোরসালিন। গোলের সুযোগ নষ্ট হয় বাংলাদেশের। ৩৬ মিনিটে কর্ণার আদায় করে নেয় বাংলাদেশ। বা প্রান্ত থেকে সোহেল রানার কর্ণারে বল চলে যায় মাঠের বাইরে। ৩৭ মিনিটে বক্সের বাইরে থেকে দূরপালস্নার শট নেন লেবাননের জিহাদ। বল চলে যায় বারের উপর দিয়ে। ৪৫ মিনিটে বা প্রান্ত থেকে লেবানন অধিনায়ক হাসান মাটুকের কর্ণার বক্সে বস্নক করেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভুইয়া। প্রথমার্ধ ছিল গোলশূণ্য।

দ্বিতীয়ার্ধে গোলপোস্টের নিচে মিতুল মার্মার বদলে নামেন মেহদী হাসান শ্রাবণ। ৫১ মিনিটে ডান প্রান্ত থেকে লেবাননের ফরোয়ার্ড করিম দারউইশের শট ডান পোস্টে লেগে ফেরত আসে। ৬০ মিনিটে দারুণ একটি সুযোগ এসেছিল বাংলাদেশের। বিশ্বনাথ ঘোষ প্রতিপক্ষের বল ছিনিয়ে নিয়ে দিয়েছিলেন সতীর্থকে। সোহেল রানার বাড়িয়ে দেয়া বল বক্সে পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি মোরসালিন। ৬২ মিনিটে বা প্রান্তে বক্সের কাছেই ফ্রি কিক পায় বাংলাদেশ। বিশ্বনাথের ছোট পাস সোহেল রানা পেলেও বক্সে বল ক্লিয়ার হয়। ৬৮ মিনিটে গোল হজম করে বাংলাদেশ। ডান প্রান্ত থেকে এলহাইকের শটে তারিকের পায়ে বল লেগে সরে গেলেও বক্সের ভেতর জটলায় বিশ্বনাথ ও শ্রাবণ কে বল ক্লিয়ার করবেন সেটা নিয়ে দন্দ্বে পড়ে যান। বাংলাদেশের বোঝাপড়ার ঘাটতির সুযোগটা কাজে লাগিয়ে গোল আদায় করে নেন লেবাননের বদলী ফরোয়ার্ড মাজেদ ওসমান (১-০)। ৭২ মিনিটে ফরোয়ার্ড শেখ মোরসালিন ডান পায়ের দারুণ শটে লক্ষ্যভেদ করে ম্যাচে সমতা আনেন (১-১)। ৮৯ মিনিটে আরও একটি সুযোগ পেয়েছিল বাংলাদেশ। তবে সতীর্থের কাছ থেকে বল পেয়েও দ্বিতীয় গোল আদায় করতে পারেননি মোরসালিন। শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র'তেই শেষ হয় বাংলাদেশ-লেবানন লড়াই।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে