বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

রোমাতেও শেষটা সুখকর হলো না মরিনহোর

ক্রীড়া ডেস্ক
  ১৭ জানুয়ারি ২০২৪, ০০:০০
রোমাতেও শেষটা সুখকর হলো না মরিনহোর

দলের বাজে পারফরম্যান্সের ধারাবাহিকতায় রোমাতেও চাকরি হারাতে হলো জোসে মরিনহোকে। পর্তুগিজ এই কোচকে ছাঁটাই করে দিল ইতালিয়ান ক্লাবটি। ভবিষ্যতের কথা ভেবে দলের 'ভালোর জন্যই' মরিনহোকে বরখাস্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রোমার বিবৃতিতে জানানো হয়েছে।

ডাগআউটের ক্যারিয়ারে অসংখ্য সাফল্য পেয়েছেন মরিনহো, আবার এমন তিক্ত অভিজ্ঞতাও হয়েছে তার বারবার। হতাশার সেই তালিকায় যোগ হলো আরেকটি। মাঠে মৌসুমের শুরু থেকেই ভুগছে রোমা। সঙ্গে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের চোটের ধাক্কা হয়ে উঠেছে অনেক বড়, যা কাটিয়ে উঠতে পারছে না তারা। যেমন এবারের সেরি আয় ১৩ ম্যাচ খেলে ৫ গোল ও ৬টি অ্যাসিস্ট করা পাওলো দিবালা একাধিক চোটে অনেকগুলো ম্যাচ মিস করেছেন।

লিগে সবশেষ তিন ম্যাচে জিততে পারেনি রোমা, দুটি হার ও একটি ড্র। আসরের শুরুটাও তাদের ঠিক এমনই বাজে হয়। সব মিলিয়ে চলতি লিগে ২০ ম্যাচ খেলে মাত্র আটটিতে জিততে পেরেছে দলটি। ২৯ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে আছে নবম স্থানে; শীর্ষে থাকা ইন্টার মিলানের চেয়ে ২২ পয়েন্ট পিছিয়ে। সাম্প্রতিক সময়ে রোমার বাজে পারফরম্যান্স যেন আরও প্রকট আকার ধারণ করেছে। লিগে সবশেষ পাঁচ রাউন্ডে তারা পেয়েছে মোটে ৪ পয়েন্ট, আর গত সপ্তাহে নগর প্রতিদ্বন্দ্বী লাজিওর বিপক্ষে হেরে ইতালিয়ান কাপের কোয়ার্টার-ফাইনাল থেকে ছিটকে পড়েছে তারা।

একের পর এক এসব ব্যর্থতায় ধৈর্যের বাঁধ ভেঙে যায় ক্লাব কর্তাদের। তবে, শেষটা এমন অনাকাঙ্ক্ষিত হলেও রোমায় সময়টা বেশ ভালোই কেটেছে মরিনহোর, পেয়েছেন সাফল্যও। ইউরোপিয়ান ফুটবলের তৃতীয় সেরা প্রতিযোগিতা ইউরোপা কনফারেন্স লিগের অভিষেক আসরে চ্যাম্পিয়ন হয় রোমা, ২০২১-২২ মৌসুমে। পরের মৌসুমে মরিনহোর হাত ধরেই দ্বিতীয় সেরা টুর্নামেন্ট ইউরোপা লিগের ফাইনালে ওঠে তারা, তবে শিরোপা লড়াইয়ে হেরে যায় সেভিয়ার বিপক্ষে।

আর সব মিলিয়ে মরিনহোর কোচিংয়ে ১৩৮ ম্যাচে রোমার জয় ৬৮টি, ৩৯ হারের সঙ্গে ড্র ৩১টি। সাফল্যের হার ৪৯ শতাংশ। ক্যারিয়ারে কেবল দ্বিতীয়বারের মতো কোনো ক্লাবে পর্তুগিজ এই কোচের সাফল্যের হার পঞ্চাশ শতাংশের নিচে থাকল। 'স্পেশাল ওয়ান' নামে পরিচিত মরিনহো এর আগে কোচিং করিয়েছেন দুই দফায় চেলসিতে। এ ছাড়া ইন্টারমিলান, রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেডের মতো ক্লাবের দায়িত্বেও পালন করেছেন তিনি।

রোমার আগে টটেনহ্যাম হটস্পার এবং এর আগে আরেক ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের দায়িত্বে ছিলেন মরিনহো। দুই জায়গা থেকেই ছাঁটাই হতে হয় তাকে। রোমার বিবৃতিতে মরিনহোকে ধন্যবাদ জানানোর পাশাপাশি বলা হয়েছে, দ্রম্নত সময়ে নতুন কোচ নিয়োগ দেওয়া হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে