বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

টেকসই ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের দ্রম্নত প্রসার ঘটছে

ম অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৭ ডিসেম্বর ২০২১, ০০:০০

বর্তমান সরকারের গৃহীত শিল্পনীতি ও কর্মসূচির ফলে জাতীয় অর্থনীতিতে শিল্প খাতের অবদান ক্রমেই জোরদার হচ্ছে বলে জানিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

তিনি বলেছেন, দেশব্যাপী টেকসই ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতের দ্রম্নত প্রসার ঘটছে। ফলে দারিদ্র্যবিমোচন, কর্মসংস্থান, নারীর ক্ষমতায়নসহ আর্থসামাজিক অগ্রগতির বিভিন্ন সূচকে বাংলাদেশ প্রতিবেশী দেশগুলোর থেকে এগিয়ে চলেছে।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসএমই ফাউন্ডেশন আয়োজিত 'নবম জাতীয় এসএমই পণ্য মেলা ২০২১'-এর অংশ হিসেবে 'সমন্বিত উন্নয়ন নিশ্চিতকল্পে এসএমই ক্লাস্টারের ভূমিকা' শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন প্রতিমন্ত্রী।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে রূপকল্প ২০২১ ও ২০৪১ বাস্তবায়নের মাধ্যমে এবং ২০৩০ সালের এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে একটি ক্ষুধামুক্ত, দারিদ্র্যমুক্ত, শান্তিপূর্ণ, অসাম্প্রদায়িক, সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার পথে বর্তমান সরকার আজ সাফল্যের দ্বারপ্রান্তে। এ অগ্রগতি বিশ্লেষণ করলে এটি প্রতীয়মান হবে যে, জাতির পিতার স্বপ্নপূরণ খুব দূরে নয়। সরকারের এ অনন্য সাফল্যে বিশ্বব্যাপী বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে। তিনি এসএমই পণ্যমেলার মাধ্যমে শিল্প উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার ও বাজার সৃষ্টিতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে সুদূরপ্রসারী অবদান রাখতে শিল্প উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানান।

সেমিনারে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ডক্টর মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন পলস্নী কর্মসহায়ক ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ডক্টর নমিতা হালদার, এসএমই ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের পরিচালক মির্জা নূরুল গণী শোভন, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা খাজা শাহরিয়ার, ক্রিয়েশন প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. রাশেদুল করীম মুন্না এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ডক্টর মুহাম্মদ শাহাদাত হোসেন সিদ্দিকী।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ডক্টর মুহাম্মদ আবু ইউসুফ। স্বাগত বক্তব্য দেন এসএমই ফাউন্ডেশনের মহাব্যবস্থাপক ফারজানা খান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে