পাঁচ খাতের প্রবাসী আয়ে মিলবে প্রণোদনা

পাঁচ খাতের প্রবাসী আয়ে মিলবে প্রণোদনা

পাঁচটি খাত থেকে অর্জিত রেমিট্যান্সের বা প্রবাসী আয় অর্থ দেশে পাঠালে পাওয়া যাবে সরকারি প্রণোদনা। এগুলো হচ্ছে- বেতন-ভাতা, অবসরপ্রাপ্ত সুবিধার মধ্যে পেনশন সুবিধা, প্রভিডেন্ট ফান্ড, নিয়োগকর্তা কর্তৃক দেওয়া বোনাস, গ্রাচুইটি ও অন্য অবসরপ্রাপ্ত সুবিধাজনিত অর্থ।

এসব খাতের অর্থ প্রবাসীরা বৈধ উপায়ে দেশে পাঠালে এর বিপরীতে নির্ধারিত হারে প্রণোদনা দেওয়া যাবে। এর বাইরে অন্য কোনো খাতের রেমিট্যান্স প্রণোদনার অর্থ ছাড় করা যাবে না।

এ বিষয়ে বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংক থেকে একটি প্রজ্ঞাপন জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

এটি ইতোমধ্যে কার্যকর করা হয়েছে। একই সঙ্গে বিষয়টি সংশ্লিষ্ট সবাইকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

সূত্র জানায়, এর আগে প্রবাসীদের আরও বিভিন্ন খাতে পাঠানো রেমিট্যান্সের অর্থের বিপরীতে প্রণোদনার অর্থ চেয়ে বাণিজ্যিক ব্যাংকগুলো থেকে বাংলাদেশ ব্যাংকে আবেদন করা হয়।

কিন্তু কেন্দ্রীয় ব্যাংক প্রত্যক্ষ রেমিট্যান্স নয়, কিন্তু পরোক্ষ রেমিট্যান্স এ কারণে ওই অর্থ ছাড় আটকে রেখেছিল। পরে এ বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকে নানা পক্ষ থেকে আবেদন করা হলে তারা বিষয়টি অর্থ মন্ত্রণালয়ের নজরে আনে। পরে অর্থ মন্ত্রণালয় এ বিষয়ে আগের নীতিমালা অনুসরণ করার পরামর্শ দেয়। এ ছাড়া যেসব খাতে প্রণোদনা দেওয়া যায় সে ব্যাপারে নির্দেশনা দেয়। এর আলোকে কেন্দ্রীয় ব্যাংক ওই প্রজ্ঞাপন জারি করেছে।

এ ছাড়া রেমিট্যান্সের প্রণোদনা পেতে নানাভাবে বৈদেশিক মুদ্রা দেশে পাঠানো হচ্ছে। এ কারণে রেমিট্যান্সের অর্থের প্রণোদনা দিতে সতর্ক অবস্থান নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়, রেমিট্যান্সের অর্থের আয়ের উৎস সম্পর্কে নিশ্চিত হয়ে প্রণোদনার অর্থ ছাড় করতে হবে। একই সঙ্গে প্রবাসী আয় আসার সঙ্গে সঙ্গে তা গ্রাহকের হিসাবে স্থানান্তর করার মাধ্যমে টাকায় রূপান্তর করতে হবে।

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

ক্যাম্পাস
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
বিজ্ঞান ও প্রযুক্তি
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
হাট্টি মা টিম টিম
কৃষি ও সম্ভাবনা
রঙ বেরঙ

Copyright JaiJaiDin ©2022

Design and developed by Orangebd


উপরে