সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বেড়েছে সূচক, কমেছে লেনদেন

মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৩.৯৬ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩৩৮.৭৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ্‌ সূচক ২.৯৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭৩.৮৮ পয়েন্টে এবং দুই হাজার ১৬০.৬৭ পয়েন্টে
যাযাদি রিপোর্ট
  ০২ আগস্ট ২০২৩, ০০:০০
শেয়ারবাজার

সপ্তাহের প্রথম দুই কার্যদিবস পতন হলেও মঙ্গলবার ঊর্ধ্বমূখী ধারায় ছিল শেয়ারবাজার। এদিন সূচকের উত্থানে শুরু হয় শেয়ারবাজারের লেনদেন। যা শেষ পর্যন্ত অব্যাহত থাকে। এদিন শেয়ারবাজারে সব সূচক বেড়েছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে কমেছে।

মঙ্গলবার প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ১৩.৯৬ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৩৩৮.৭৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ্‌ সূচক ২.৯৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩.২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭৩.৮৮ পয়েন্টে এবং দুই হাজার ১৬০.৬৭ পয়েন্টে।

ডিএসইতে এদিন ৩৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১১০টির বা ৩২.৩৫ শতাংশের। এছাড়া দর কমেছে ৬০টির বা ১৭.৬৫ শতাংশের এবং শেয়ার দর অপরিবর্তিত রয়েছে ১৭০টির বা ৫০ শতাংশের।

গতকাল ডিএসইতে ৫৪৬ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১১৯ কোটি ২০ লাখ টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৬৫ কোটি ৬৫ লাখ টাকার।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- বিএসসি, সি পার্ল বিচ, ফু-ওয়াং ফুড, জনতা ইন্সু্যরেন্স, জে এম আই হসপিটাল, গ্রীন ডেল্টা ইন্সু্যরেন্স, এমারেল্ড অয়েল, কন্টিনেন্টাল ইন্সু্যরেন্স, ডেল্টা লাইফ ইন্সু্যরেন্স ও খান ব্রাদার্স পিপি।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- গ্রীন ডেল্টা ইন্সু্যরেন্স, এমারেল্ড অয়েল, পিপলস ইন্সু্যরেন্স, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, আজিজ পাইপস, লিগ্যাসি ফুটওয়্যার, সোনালী লাইফ ইন্সু্যরেন্স, দেশবন্ধু পলিমার ও বিচ হ্যাচারি।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- সিএন্ডএ টেক্সটাইল, রূপালী ব্যাংক, মার্কেন্টাইল ইন্সু্যরেন্স, মেঘনা পেট, আরএসআরএম স্টিল, ইউনিয়ন ইন্সু্যরেন্স, ক্রিস্টাল ইন্সু্যরেন্স, ঢাকা ইন্সু্যরেন্স, ইসলামি ইন্সু্যরেন্স ও  চার্টার্ড লাইফ ইন্সু্যরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২৬.৬০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭১০.০৪ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলো মধ্যে সিএসসিএক্স ১৭.৩২ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ১৬.৯৫ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.৭৯ পয়েন্ট ও সিএসআই ১.৬৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৮৫.২৮ পয়েন্টে, ১৩ হাজার ৩৭৪.৫২ পয়েন্টে, এক হাজার ৩১৩.২৬ পয়েন্টে ও ১ হাজার ১৭৩.৪৭ পয়েন্টে।

সিএসইতে ১৭০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ৩৪টির এবং ৬৭টি কোম্পানির শেয়ার দর অপরিবর্তিত রয়েছে। গতকাল সিএসইতে মোট ৮ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে