সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

ডিএসইর সার্ভার জটিলতার অবসান

যাযাদি রিপোর্ট
  ০৮ আগস্ট ২০২৩, ০০:০০

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেড ডাটা অর্ডার ম্যানেজমেন্ট সফটওয়্যারের জটিলতা দেয় গত রোববার। সোমবার লেনদেন শুরুর আগেই এ জটিলতার অবসান হয়েছে বলে জানিয়েছে ডিএসই।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে ডিএসই জানায়, ৬ সেপ্টেম্বর ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং ট্রেডিং যথাসময়ে নির্বিঘ্নে দুপুর ২টা ৩০ মিনিটে শেষ হয়। ট্রেড সমাপ্ত হওয়ার পর ব্রোকার হাউজগুলো তাদের ট্রেড ডাটা অর্ডার ম্যানেজমেন্ট সফটওয়্যার 'ফ্লেক্স ট্রেড'-এর মাধ্যমে ডাউন করে এবং এর মাধ্যমে তাদের ক্লিয়ারিং ও সেটেলমেন্ট সংক্রান্ত কাজগুলো সিডিবিএল এবং ব্যাক অফিসের মাধ্যমে সুসম্পন্ন করে। এরপর প্রত্যেক ব্রোকার হাউজ তাদের পরবর্তী দিনের ট্রেড কার্যক্রমের জন্য তাদের প্রতিটি ক্লায়েন্টের শেয়ার এবং ক্যাশ ব্যালান্সের তথ্য অর্ডার ম্যানেজমেন্ট সফটওয়্যার 'ফ্লেক্স ট্রেড'-এ আপলোড করে। কিন্তু ট্রেড সুসম্পন্ন হওয়ার পর টেকনোলজি প্রোভাইডার ফ্লেক্স ট্রেডের কারিগরি ত্রম্নটির কারণে ৬৩ জন ব্রোকার হাউজ সফটওয়্যার থেকে তাদের ট্রেড সংক্রান্ত ডাটা ডাউন লোড করতে না পারায় তাদের ট্রেড সেটেলমেন্ট সংক্রান্ত কার্যক্রম ব্যাহত হয়। সমস্যা সমাধানের জন্য ঢাকা স্টক এক্সচেঞ্জের আইসিটি টিম, ম্যানেজমেন্ট এবং সংশ্লিষ্ট সফটওয়্যার ভেন্ডর অতি দ্রম্নত ব্যবস্থা নেয়। গতকাল (রোববার) রাত থেকে অদ্য ট্রেড শুরুর পূর্বেই সব ব্রোকার হাউজের সমস্যার সমাধান হয় এবং সবাই আজকে (সোমবার) তাদের ট্রেডিং কার্যক্রমে সফলভাবে অংশগ্রহণ করে।

পরবর্তীতে এই ধরনের সমস্যা থেকে উত্তরণের জন্য ডিএসই কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট সফটওয়্যার ভেন্ডর ঘনিষ্ঠভাবে কাজ করছে বলে জানিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে