রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ব্যয় যৌক্তিকীকরণ ও ঋণ ব্যবস্থাপনা অর্থনীতির বড় চ্যালেঞ্জ

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৩ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

দেশের অর্থনীতি বর্তমানে ত্রিমুখী চ্যালেঞ্জ মোকাবিলা করছে। আর এ কারণে সরকারি ব্যয় যৌক্তিকীকরণ ও সার্বিক ঋণ ব্যবস্থাপনা দক্ষতা বাড়ানোকেই অর্থনীতির জন্য চ্যালেঞ্জ বলে মনে করছে অর্থমন্ত্রণালয়ের অর্থ বিভাগ।

অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, কোভিড-১৯-উত্তর অর্থনীতি পুনরুদ্ধার, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে অস্থিতিশীল আন্তর্জাতিক বাজার এবং একই সঙ্গে এলডিসি-উত্তর চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুতি গ্রহণ এ ত্রিমুখী চ্যালেঞ্জের মুখে রয়েছে দেশের অর্থনীতি। ফলে সরকারের ব্যয় বেড়ে যাচ্ছে। যদিও ব্যয় কমাতে সরকার কৃচ্ছ্রতাসাধন নীতি অনুসরণ করছে। আর ব্যয় বাড়ার কারণে সরকারের ঋণ গ্রহণের পরিমাণও বাড়ছে। এ পরিপ্রেক্ষিতে সরকারি ব্যয় যৌক্তিকীকরণ এবং নগদ ব্যবস্থাপনাসহ সার্বিক ঋণ ব্যবস্থাপনার দক্ষতা বাড়ানো জরুরি হয়ে পড়েছে। এর সঙ্গে আর্থ-ব্যবস্থাপনার উন্নয়ন ও আর্থ ব্যবস্থাপনায় সরকারি কর্মকর্তাদের সক্ষমতা বাড়ানোও উলেস্নখযোগ্য চ্যালেঞ্জ।

সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগের সঙ্গে সম্পাদিত চলতি ২০২৩-২০২৪ অর্থবছরের 'বার্ষিক কর্মসম্পাদন চুক্তি'(এপিএ)-তে এসব চ্যালেঞ্জের কথা তুলে ধরেছে অর্থ বিভাগ।

অর্থ বিভাগ সূত্র জানায়, উপরোক্ত বিষয়গুলো ছাড়া আরও কিছু চ্যালেঞ্জ ও সমস্যা রয়েছে। কোভিড-১৯ মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বৈশ্বিক অর্থনীতিতে যে মন্দাভাব সৃষ্টি হয়েছে এর প্রভাব দেশের অর্থনীতিতেও পড়েছে। এ প্রেক্ষাপটে দেশের অর্থনীতির গতি স্বাভাবিক করতে সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রমের সফল বাস্তবায়ন এবং সামষ্টিক অর্থনৈতিক সূচকগুলোর প্রক্ষেপণ প্রক্রিয়ার উন্নতি সাধন করাটাও চ্যালেঞ্জ।

অর্থ বিভাগ মনে করছে, সরকারের ঋণ গ্রহণের প্রবণতা বাড়ার কারণে আগামীতে আর্থিক শৃঙ্খলাকে বিশেষ গুরুত্ব দিতে হবে। আর্থিক খাতে শৃঙ্খলা প্রতিষ্ঠায় একটি দক্ষ আর্থিক নীতি প্রণয়ন করতে হবে।

এ ছাড়া কিছু ভবিষ্যৎ পরিকল্পনাও করার কথা এপিএতে উলেস্নখ করেছে অর্থ বিভাগ। এর মধ্যে রয়েছে, অর্থনৈতিক বিভিন্ন চলকসমূহের প্রাক্কলন ও মধ্য মেয়াদি প্রক্ষেপণের পাশাপাশি টেকসই ঋণ ব্যবস্থাপনার মাধ্যমে আর্থিক খাতের সার্বিক শৃঙ্খলা ও সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখা। বাজেট ও হিসাব রক্ষণ শ্রেণিবিন্যাস কাঠামোর কার্যকর বাস্তবায়ন ও আইবাস-এর পরিধি সম্প্রসারণসহ সরকারের আর্থিক নীতি সংস্কারের মাধ্যমে সরকারি সেবা সময়মতো সঠিক উপকারভোগীর কাছে পৌঁছানো এবং সম্পদের দক্ষ ব্যবহার নিশ্চিত করা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে