শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১

বিক্রির চাপে পতনে শেয়ারবাজার

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ১৯ জানুয়ারি ২০২৪, ০০:০০
বিক্রির চাপে পতনে শেয়ারবাজার

সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেনের শুরুর দিকে শেয়ারবাজারে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেলেও শেষপর্যন্ত বিক্রির চাপে দর পতন হয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ার থেকে দাম কমার তালিকায় বেশি প্রতিষ্ঠান স্থান করে নিয়েছে। এতে ডিএসইর সবকটি মূল্যসূচক কমেছে। তবে, সিএসইতে সূচক কিছুটা বেড়েছে। অবশ্য দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। এর মাধ্যমে টানা পাঁচ কার্যদিবস সূচক বাড়ার পর ডিএসইতে কিছুটা কমল।

এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর দেশের শেয়ারবাজারে টানা ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা দেয়। বুধবার পর্যন্ত টানা পাঁচ কার্যদিবস সূচক বাড়ে। এ পরিস্থিতিতে বৃহস্পতিবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম বাড়ার মাধ্যমে। ফলে আরও এক কার্যদিবস সূচক বাড়বে এমন আশায় ছিলেন বিনিয়োগকারীরা।

তবে লেনদেনের প্রথম ঘণ্টা পার হওয়ার আগেই বিক্রির চাপ বাড়ান এক শ্রেণির বিনিয়োগকারীরা। লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে বিক্রির চাপ বাড়তে থাকে। ফলে দাম বাড়ার তালিকা থেকে একের পর এক প্রতিষ্ঠান দাম কমার তালিকায় চলে আসে। ফলে একদিনে দাম কমার তালিকা বড় হয়েছে, অন্যদিকে সবকটি সূচক কমে দিনের লেনদেন শেষ হয়েছে। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে ৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১১১টির। আর ১৭২টির দাম অপরিবর্তিত রয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে