বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ০৪ এপ্রিল ২০২৪, ০০:০০
সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার দেশের শেয়ারবাজারে কিছুটা ঊর্ধ্বমুখী প্রবণতার দেখা মিলেছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশির ভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার পাশাপাশি সবক'টি মূল্যসূচক বেড়েছে। সেইসঙ্গে ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে।

এর আগে গত সপ্তাহ লেনদেন হওয়া চার কার্যদিবসের মধ্যে প্রথম তিন কার্যদিবসেই শেয়ারবাজারে দরপতন হয়। তবে সপ্তাহের শেষ কার্যদিবসেই মূল্যসূচক কিছুটা বাড়ে। চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসেও ঊর্ধ্বমুখিতার দেখা মিলে। তবে দ্বিতীয় কার্যদিবস সোমবার ও তৃতীয় কার্যদিবস মঙ্গলবার আবার বড় দরপতন হয়। সেইসঙ্গে লেনদেন কমে ৩০০ কোটি টাকার ঘরে চলে আসে।

এ পরিস্থিতিতে বুধবার শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতেই সূচকের ঊর্ধ্বমুখিতার দেখা মিলে। লেনদেনের শেষ পর্যন্ত এ ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত থাকে। এমনকি লেনদেনের শেষদিকে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা বাড়ে।

এতে সবকটি মূল্যসূচক বাড়ার পাশাপাশি লেনদেনের পরিমাণ বেড়ে দিনের লেনদেন শেষ হয়। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ২৭৯টি প্রতিষ্ঠান। বিপরীতে দাম কমেছে ৬৪টি প্রতিষ্ঠানের। আর ৫২টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭৭৬ পয়েন্টে উঠে এসেছে।

অপর দুই সূচকের মধ্যে বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ২ হাজার ১৪ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্‌ সূচক আগের দিনের তুলনায় ১১ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৫৭ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবক'টি মূল্যসূচক বাড়ার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও বেড়েছে। ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৩ কোটি ৯৬ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৩৬৭ কোটি ৬৫ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬৬ কোটি ৩১ লাখ টাকা।

এই লেনদেনে সব থেকে বেশি অবদান রেখেছে মালেক স্পিনিংয়ের শেয়ার। কোম্পানিটির ২৭ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা আলিফ ইন্ডাস্ট্রিজের ২৫ কোটি ২৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৪০ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে শাহিনপুকুর সিরামিকস।

এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- লাভেলো আইসক্রিম, এশিয়াটিক ল্যাবরেটরিজ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস, আইটিসি, গোল্ডেন সন এবং বিকন ফার্মা।

অপর শেয়ারবাজার সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৯২ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ১৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১১২টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৪৪টির এবং ২৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৯ কোটি ৫৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৯ কোটি ৯৬ লাখ টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে