শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
২০২৫ সালের জন্য আইইএর পূর্বাভাস

উদ্বৃত্তে থাকবে জ্বালানি তেলের বৈশ্বিক সরবরাহ

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২১ এপ্রিল ২০২৪, ০০:০০
উদ্বৃত্তে থাকবে জ্বালানি তেলের বৈশ্বিক সরবরাহ

জ্বালানি তেলের বৈশ্বিক বাজারে আগামী বছর অতিরিক্ত সরবরাহ তৈরি হতে পারে। চীনে চাহিদা প্রবৃদ্ধি ধীর হয়ে আসার আশঙ্কা এর পেছনে প্রধান প্রভাবকের ভূমিকা পালন করবে। শুক্রবার আন্তর্জাতিক জ্বালানি সংস্থার (আইইএ) এক পূর্বাভাসে এ তথ্য ?উঠে এসেছে। খবর নিক্কেই এশিয়া।

সংস্থাটি জানায়, দুই বছরের মধ্যে প্রথমবারের মতো চাহিদা সরবরাহকে ছাড়িয়ে যাবে। আগামী বছর চাহিদার তুলনায় জ্বালানি তেলের বৈশ্বিক সরবরাহ দৈনিক দুই লাখ ব্যারেল বেশি থাকবে। চীন বিশ্বের শীর্ষ জ্বালানি তেল ব্যবহারকারী দেশ। সেখানে চলতি বছর জ্বালানি তেলের চাহিদা দৈনিক পাঁচ লাখ ব্যারেল করে বাড়ার পূর্বাভাস রয়েছে। আগামীতে এই প্রবৃদ্ধির গতি ধীর হয়ে দৈনিক তিন লাখ ব্যারেলে নেমে আসতে পারে বলে জানিয়েছে আন্তর্জাতিক জ্বালানি সংস্থা।

অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন সংস্থা বা ওইসিডিভুক্ত দেশগুলোর বাইরে গত বছর জ্বালানি তেলের চাহিদা প্রবৃদ্ধিতে ৮০ শতাংশ অবদানই ছিল চীনের, চলতি বছর যা ৪৩ শতাংশ এবং আগামী বছর ২৭ শতাংশে নেমে আসতে পারে।

আইইএ জানায়, ২০২৩ সালে জ্বালানি তেলের বৈশ্বিক চাহিদা বৃদ্ধি ব্যাপকভাবে চীনের ওপর নির্ভরশীল ছিল। চলতি ও আগামী বছর দেশটিতে চাহিদা ধারাবাহিকভাবে কমে আসবে বলে মনে করছে সংস্থাটি। এর মূল কারণ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ধীরগতি। পাশাপাশি নবায়নযোগ্য জ্বালানি ব্যবহার ও বিনিয়োগ বৃদ্ধি এবং বৈদু্যতিক গাড়ি ও দ্রম্নতগতির রেলসহ তেলবহির্ভূত বিভিন্ন প্রযুক্তি চাহিদা কমার ক্ষেত্রে বড় ভূমিকা রাখছে।

দুর্বল চাহিদার কারণে চলতি বছর বিশ্বজুড়ে জ্বালানি তেলের সরবরাহ দৈনিক তিন লাখ ব্যারেল করে কমে যেতে পারে। আইইএ বলছে, আগামী বছর জ্বালানি তেলের চাহিদা দাঁড়াতে পারে ১০ কোটি ৪৩ লাখ ব্যারেল। প্রতিদিন চাহিদা ১১ লাখ ব্যারেল করে বাড়ার সম্ভাবনা রয়েছে, যা ২০২১ সালের পর সর্বনিম্ন।

ওইসিডিভুক্ত দেশগুলোয় চাহিদা দৈনিক এক লাখ ব্যারেল করে কমতে পারে। দৈনিক চাহিদার পরিমাণ দাঁড়াতে পারে চার কোটি ৫৭ লাখ ব্যারেলে। কার্বন নিঃসরণ কমিয়ে আনার লক্ষ্য বাস্তবায়নে এসব দেশ জীবাশ্ম জ্বালানির ব্যবহার থেকে সরে আসার প্রয়াস চালাচ্ছে। এ কারণেই দেশগুলোয় চাহিদা কমার সম্ভাবনা তৈরি হয়েছে।

এদিকে ইরান ও ইসরাইলের মধ্যে সংঘাত প্রশমিত হওয়ার সম্ভাবনায় গতকাল আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম কমেছে। আইসিই ফিউচারসে অপরিশোধিত জ্বালানি তেলের আন্তর্জাতিক বাজার আদর্শ ব্রেন্টের দাম ৪৮ সেন্ট বা দশমিক ৬ শতাংশ কমেছে। প্রতি ব্যারেলের মূল্য দাঁড়িয়েছে ৮৬ ডলার ৬৩ সেন্টে। নিউইয়র্ক মার্কেন্টাইল এক্সচেঞ্জে (নিমেক্স) মার্কিন বাজার আদর্শ ওয়েস্ট টেক্সাস ইন্টারমিডিয়েটের (ডবিস্নউটিআই) দাম ৩৮ সেন্ট বা দশমিক ৫ শতাংশ কমেছে। প্রতি ব্যারেল লেনদেন হয়েছে ৮২ ডলার ৩৫ সেন্টে।

শুক্রবার ইরানের ইস্পাহান শহরে একটি বিস্ফোরণের ঘটনা ঘটেছে। বেশ কয়েকটি সূত্র এটিকে ইসরাইলের আক্রমণ বলে দাবি করেছে। তবে ইরান বিষয়টিকে খুব একটা গুরুত্বের সঙ্গে বিবেচনায় নেয়নি। জবাবে পাল্টা হামলার পরিকল্পনা নেই বলেও জানিয়েছে তেহরান। এমন পরিস্থিতিতে দুই দেশের মধ্যে উত্তেজনা তীব্র আকার ধারণ করার সম্ভাবনা নেই বলে মনে করছেন বিশ্লেষকরা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে