​চকরিয়ায় প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

​চকরিয়ায় প্রশাসনের উদ্যোগে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত

' তথ্য অধিকার, জানা আছে সবার ' এই প্রতিপাদ্যকে সামনে নিয়ে এবং তথ্য আমার অধিকার, জানতে হবে সবার ' শ্লোগানে চকরিয়া উপজেলা প্রশাসন ও সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজনে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী নিয়ে রচনা প্রতিযোগিতা ও এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২৮সেপ্টেম্বর) সকালে উপজেলা প্রশাসনের হলরুম মোহনা মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সৈয়দ শামসুল তাবরীজ।

উক্ত আলোচনা সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চকরিয়া উপজেলা সহকারি কমিশনার (ভূমি) রাহাত উজ জামান, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী।

এতে বক্তব্যে দেন উপজেলা শিক্ষা কর্মকর্তা অঞ্জন চক্রবর্তী, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা বেনজির আহমদ, সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়া শাখার সভাপতি ও মহিলা কলেজের সহকারি অধ্যাপক বুলবুল জন্নাত শাহিন। এ সময় সাংবাদিক, সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা,জনপ্রতিনিধিসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

জনগণের জন্য প্রণীত তথ্য অধিকার সম্পর্কে অনুষ্ঠানের বিভিন্ন দিকনির্দেশনা তুলে ধরেন টিআইবি চকরিয়ার এরিয়া ম্যানেজার মো.আবু বক্কর।

আলোচনা সভায় বক্তারা বলেন, তথ্য সম্পর্কে দেশের প্রতিটি নাগরিকের অধিকার রয়েছে। আধুনিক প্রযুক্তির সর্বোত্তম ব্যবহারের মাধ্যমে জনগণকে তথ্য অধিকার সম্পর্কে সচেতন করতে এবং তথ্য সেবা নিশ্চিত করতে সরকার কাজ করছে। তথ্য অধিকার আইন দেশের একটি অনন্য আইন। তথ্য অধিকার আইন জনগণের তথ্য জানার অধিকারকে আইনগত ভাবে স্বীকৃতি দিয়েছে। তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে সকল স্তরে স্বচ্ছতা আনয়ন, জবাবদিহিতা নিশ্চিত এবং দুর্নীতি হ্রাসে সুশাসন প্রতিষ্ঠায় তথ্য অধিকার আইন গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে।

যাযাদি/এসআই

  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আরও খবর

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি

Copyright JaiJaiDin ©2021

Design and developed by Orangebd


উপরে