মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯
walton1

পাকুন্দিয়ায় আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্টপুষ্ট করণ প্রকল্প” এর খামারী প্রশিক্ষণ 

পাকুন্দিয়া ( কিশোরগঞ্জ)  প্রতিনিধি
  ০৭ ডিসেম্বর ২০২২, ১৫:০৯

দেশ ব্যাপী "আধুনিক প্রযুক্তিতে গরু হৃষ্টপুষ্ট করন প্রকল্প" এর আওতায় তিন (৩) দিন ব্যাপী উপজেলার বুরুদিয়া ইউনিয়নের ২৫ জন প্রান্তিক পর্যায়ের খামারীদের নিয়ে প্রশিক্ষন কর্মশালার আয়োজন করে কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল।

প্রশিক্ষন কর্মশালায় আধুনিক প্রযুক্তিতে গরু কিভাবে মোটাতাজা/ হৃষ্টপুষ্ট করা যায় সে বিষয়ে খামারীদের সঠিক দিক নির্দেশনা প্রদান করার পাশাপাশি খামারীদের গবাদি পশুর যত্ন এবং গো- খাদ্যের প্রধান হিসাবে খামারীদের বিভিন্ন দেশি-বিদেশী জাতের ঘাস চাষের জন্য পরামর্শ প্রদান করেন পাকুন্দিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আনোয়ার হোসেন।

উক্ত প্রশিক্ষন কর্মশালায় উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা খামারীদের গরুর দানাদার খাদ্য প্রস্তুত ও নিয়মিত কৃমিনাশক খাওয়ানোর পরামর্শ দেন।পাশা পাশি নিয়মিত চিকিৎসা প্রদান সহ ষাড় গরু গুলো মাঝে মাঝে ঘর থেকে বাহিরে বের করে নিয়মিত ব্যায়াম করানোর দিক নির্দেশনা প্রদান করেন তাতে করে ক্যালসিয়াম এবং ভিটামিনের অনেকটা ঘাটতি পূরন হবে বলে জানান এই প্রাণিসম্পদ কর্মকর্তা।

এ ছাড়াও প্রাণিসম্পদ মাঠ সহকারি ও উপসহকারি প্রাণিসম্পদ কর্মকর্তারা নিয়মিত খামারীদের গবাদি পশুর চিকিৎসা প্রদান ও পরামর্শ দেন বলেও জানান উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আনোয়ার হোসেন। 

খামারীদের উক্ত কর্মশালায় আধুনিক প্রযুক্তিতে গরু মোটাতাজা/ হৃষ্টপুষ্ট করন কিভাবে করা যায় তার বই, লিফলেট বিতারনের পাশা পাশি প্রশিক্ষন শেষে বুধবার (৭ ডিসেম্বর) ভাতা প্রদান করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আনোয়ার হোসেন ।

যাযাদি/ সোহেল

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে