মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৪ মাঘ ১৪২৯
walton1

গুরুদাসপুরে বীজ বপন যন্ত্র, বীজ ও উপকরণ বিতরণ

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
  ০৭ ডিসেম্বর ২০২২, ১৫:১৪

নাটোরের গুরুদাসপুরে তৈল ফসল উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ১৫ জন কৃষকের সমন্বয়ে গঠিত একটি টিমের মাঝে বিনামূল্যে বীজ বপন যন্ত্র পাওয়ার সিডার মেশিন, সূর্য্যমুখী বীজ এবং বিভিন্ন উপকরণ বিতরণ করেছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।  

বুধবার (৭ ডিসেম্বর) দুপুরে কৃষি কর্মকর্তা মো. হারুনর রশিদ ওই উপকরণ বিতরন করেন। এসময় কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মতিয়ার রহমানসহ স্থানীয় কৃষকরা উপস্থিত ছিলেন। পাওয়ার সিডার মেশিনের মাধ্যমে কৃষক অল্প সময়ে কম খরচে অধিক জমি চাষ করতে পারবে। সিডারের মাধ্যমে প্রতি ঘন্টায় ৭ বিঘা জমিতে বীজ রোপন করা যাবে।

টিম লিডার জমশেদ আলী বলেন, গত বছর ১ বিঘা জমিতে সূর্যমুখীর আবাদ করে ৮মন ফসল পাই এবং ৮ মনে ১৩০ লিটার তৈল উৎপাদন হয়। যার বাজার মূল্য বর্তমানে ৬০ হাজার টাকা। এবছর আমি সাড়ে ৩ বিঘা জমিতে সুর্যমুখী ফুল চাষ করছি। এর মধ্যে ৫০ শতক জমি চাষের খরচ কৃষি অফিস বহন করবে। এতে করে আমরা অধিক লাভবান হবো। 

কৃষি কর্মকর্তা হারুনর রশিদ বলেন, প্রধান মন্ত্রীর আহবানে অল্প সময়ে স¦ল্প খরচে তেল নির্ভরশীল ফসল উৎপাদনে কৃষকদের উদ্বুদ্ধ করতে আমরা নিরন্তর কাজ করে যাচ্ছি। আশা করি আগামীতে গুরুদাসপুরে ব্যাপকহারে সূর্যমুখী ফুলের চাষ হবে। 

যাযাদি/ সোহেল
 

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে