সোমবার, ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৯
walton1

হাতিয়ায় উপকারভোগীদের মাঝে ঋণের চেক ও সাইকেল বিতরণ

হাতিয়া প্রতিনিধি
  ২৫ জানুয়ারি ২০২৩, ১২:০১

নোয়াখালী হাতিয়ায় উপকাপরভোগীদের মাঝে ঋণের চেক ও সাইকেল বিতরণ করেছে বন বিভাগ। বুধবার সকালে উপজেলার সাগরিয়া রেঞ্জ অফিসে আনুষ্ঠানিক ভাবে এই চেক ও সাইকেল বিতরণ করা হয়।

টেকসই বন ও জীবিকা ( সুফল) প্রকল্পের অধিনে বনবিভাগ দুইটি ইউনিটির ২০ জনের মাঝে ২৫ হাজার ২শত টাকার করে ও ৫টি সাইকেল বিতরণ করেন। এ সময় উপস্থিত ছিলেন সুপল প্রকল্পের সিনিয়র মনিটরিং ও ইভালুয়েশন বিশেষজ্ঞ মোহাম্মদ সফিউল আলম চৌধুরী, নোয়াখালী বিভাগীয় বন কর্মকর্তা মো: ফরিদ মিঞা,  উপ-প্রধান বন সংরক্ষক (অব:) শফিউল আলম চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সেলিম হোসেন, সাগরিয়া রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন ও জাহাজমারা রেঞ্জ কর্মকর্তা সাইফুর রহমান ও উপকারভোগী বিভিন্ন ইউনিটের নারী পুরুষ সদস্যরা।

হাতিয়া বনবিভাগ জানায়, বন অধিদপ্তরের অধিনে টেকসই বন ও জীবিকা ( সুফল) প্রকল্পটি হাতিয়ার ৬টি ইউনিয়নে কাজ করছে। ২০২১ সালের সেপ্টেম্বর মাস থেকে শুরু হওয়া এই প্রকল্পের মেয়াদ ৫ বছর। এই প্রকল্পের মাধ্যমে উপক্থলীয় এলাকায় প্রান্তিক মানুষজনকে বনের উপর নির্ভরতা কমিয়ে আনা এর লক্ষ্য। এতে ২৯টি বন সংরক্ষন কমিটিতে ২ হাজার উপকারভোগী পরিবার অন্তর্ভুক্ত করা হয়েছে। 

যাদেরকে এনজিওর মাধ্যমে প্রশিক্ষন দেওয়া হয়েছে। এসব উপকারভোগীর মাঝে দুই ধাপে ৪২ হাজার টাকা করে ঋন দেওয়া হবে। তারা এই ঋন নিজেদের অর্থনৈতিক উন্নয়নে কাজে লাগাবে। স্ব স্ব কমিঠিতে শতকরা ৫ টাকা হারে সার্ভিস চার্জ দিতে হবে।  ঋনের মূল টাকা কখনো ফেরত দিতে হবে না। বনবিভাগ থেকে এসব টাকার সটিক ব্যবহার নিশ্চিত করা হবে। এসব কমিটির সদস্যরা নিজের মধ্যে বিভাজন করা সংরক্ষিত বনের দেখবাল করবেন। এজন্য কমিঠিতে থাকা লোকজনের মাঝে সাইকেল বিতরণ করা হয়েছে।  
এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে