বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের ৫৩জেলা ঘুরে এখন পটুয়াখালীতে ভারতীয় যুবক রোহান আগারওয়াল

পটুয়াখালী প্রতিনিধি
  ২৩ মার্চ ২০২৩, ১৪:৩৮
বাংলাদেশের ৫৩জেলা ঘুরে এখন পটুয়াখালীতে ভারতীয় যুবক রোহান আগারওয়াল

প্লাস্টিক ব্যবহারের ভয়াবহতা ও পরিবেশ রক্ষার আহ্বান নিয়ে ভারতের ২৭টি রাজ্য ঘুরে বাংলাদেশে এসেছেন রোহান আগারওয়াল নামের এক ভারতীয় যুবক। নিজ দেশের ২৭টি রাজ্যে সচেতনতামূলক প্রচারণা শেষে তিনি ২০২২ সালের অক্টোবরে ফেনীর বিলোনিয়া চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করেন।

তিনি মুন্সিগঞ্জ, মানিকগঞ্জ, গোপালগঞ্জ, ফরিদপুর, শরীয়তপুর ও গাইবান্ধাসহ বাংলাদেশের ৫৩টি জেলা ঘুরে বৃহস্পতিবার (২২ মার্চ) রাতে পটুয়াখালী শহরে আসেন তিনি। এরপর তিনি স্থানীয় সংগঠন পটুয়াখালী ইয়ুথ ফোরামের সদস্যদের সাথে প্লাস্টিকের কুফল সম্পর্কে আলোচনা করেন।

তার মতে, এই পৃথিবী শুধু মানুষের বসবাসের জন্য নয়। প্রাণী-উদ্ভিদেরও। তাই পরিবেশের বিষয়ে অবশ্যই সচেতন হওয়া উচিত। প্লাস্টিক আমাদের পরিবেশের ভারসাম্য নষ্ট করে দিচ্ছে।

মানুষের মধ্যে সচেতনতা তৈরি করতে এই যাত্রায় বিশ্বের ১৫টি দেশে যাওয়ার পরিকল্পনা করেছেন মাত্র ২০ বছর বয়সী রোহান।

২০২০ সালের ২৪ আগস্ট ভারতের উত্তর প্রদেশের বারানসিতে গঙ্গার তীর থেকে হাঁটা শুরু করেছিলেন তিনি।

এর মধ্যে ভারতের রাজস্থান, হরিয়ানা, দিল্লি, চণ্ডীগড়, হিমাচল, উত্তরাখন্ড, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ, তেলেঙ্গানা, তামিলনাড়ু, পন্ডিচেরি, কর্ণটক, কেরালা ও গোয়া হয়ে ভারতের মোট ২৭টি রাজ্য পরিভ্রমণ শেষে গত ২০২২ সালের ৮ অক্টোবর ফেনীর বিলোনিয়া সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢোকেন রোহান।

তিনি সবার উদ্দেশ্যে বলেন, এই যাত্রা শুরু করার মূল উদ্দেশ্য হল প্লাস্টিকের বিপজ্জনক প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করা এবং বৈচিত্র্যের মধ্যে ঐক্যের বার্তা দেয়া। আমি ভারত ও বাংলাদেশের অনেক স্কুল ও ইনস্টিটিউট পরিদর্শন করেছি এবং তারপর আমি সাইবেরিয়ার ওমিয়াকোমে হেঁটে যাব। যেখানে তাপমাত্রা মাইনাস ৭২ ডিগ্রি এবং এটি পৃথিবীর সবচেয়ে শীতল স্থান। আমার আশা আমিই দক্ষিণ এশীয় হিসেবে প্রথম স্থলপথে সেখানে পৌঁছাব। সাইবেরিয়া যাওয়ার পথে পাঁচ বছরে আমার দক্ষিণ এশিয়ার ২০টি দেশ অতিক্রম করার ইচ্ছা আছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে