মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩, ১৯ আশ্বিন ১৪৩০
walton

বিষখালী নদীতে ফেরী নির্মান কাজ শুরু হবে আগামী সপ্তাহে

বামনা (বরগুনা) প্রতিনিধি
  ২৮ মে ২০২৩, ২১:১১

বরগুনার বামনা উপজেলার মানুষের প্রানের দাবী বিষখালী নদীর বামনা-বদনীখালী পয়েন্টে ফেরী সার্ভিস চালুর জন্য ঘাট নির্মান কাজ শুরু হবে আগামী সপ্তাহের যেকোন দিন। সেলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নৌ পরিবহ মন্ত্রনালয় ও বাংলাদেশ অভ্যান্তরিন নৌ পরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি)।

রবিবার (২৮ মে ) বেলা ১২টায় নদীর দুই তীরের ঘাট নির্মানের স্থান নির্ধারণ শেষে বিষয়টি নিশ্চিত করেছেন নৌ পরিবহন মন্ত্রনালয় বরিশাল ও পটুয়াখালী অঞ্চলের নির্বাহী প্রকৌশলী ইঞ্জিনিয়ার মো. মামুন উর রশিদ।

তিনি জানান, বিষখালী নদীর বামনা ও বদনীখালী পয়েন্টে ফেরী সার্ভিস চালুর জন্য সকল প্রকার প্রস্তুতি নেওয়া হয়েছে। আগামী সপ্তাহেই দুই তীরে ঘাট ও এ্যাপ্রোচ সড়ক নির্মান কাজ শুরু হবে। ঘাট নির্মানের সাথে সাথে এখানে ফেরী নিয়ে আসা হবে। তবে দুই তীরের দুই কিলোমিটার সড়ক নির্মান শেষ হলেই যানবাহন পাড়াপাড় শুরু হবে।

স্থানীয়রা জানান, বিষখালী নদী এতোদিন গলার কাটা হয়েছিলো বামনার মানুষের। বরগুনা জেলার দুটি সংসদীয় আসনের একটি হলো বরগুনা-২ আসন। এই আসনটি বামনা, পাথরঘাটা ও বেতাগী উপজেলা নিয়ে গঠিত। পাথরঘাটা থেকে বামনা হয়ে বেতাগী উপজেলায় যেতে পাড়ি দিতে হয় বিষখালী নদী।

বর্তমানে প্রায় ২০ কিলোমিটার পথ ঘুরে মানুষ গাড়ি যোগে বরইতলা অথবা কচুয়া ফেরী পাড় হয়ে বেতাগী উপজেলায় যাতায়াত করে। ফলে একদিকে যেমন অর্থের ব্যায় হয় তেমনী সময়ের। বামনা-বদনীখালী ফেরী চালুহলে এই আসনটি সংযুক্ত হবে। শুধু তাই নয় বরগুনা ও পটুয়াখালীর সাথে বামনা, মঠবাড়িয়া,শরনখোলা, বাগেরহাট, খুলনা ও মংলা অঞ্চলের মানুষের যোগাযোগ ব্যবস্থা সহজতর হবে।

জানা গেছে, গত ২০১৭ সালের ২৫ মে বামনা প্রেসক্লাবের উদ্যোগে বেতাগীর বদনীখালী ও বামনার কলাগাছিয়ায় দুই তীরের মানুষ ফেরীর দাবীতে মানববন্ধনে অংশ নেয়। ৬ বছর পর তাদের আন্দোলনের সুফল পাওয়ায় খুশি দুই তীরের মানুষ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
shwapno

উপরে