বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৭.৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড 

তেঁতুলিয়া (পঞ্চগড়) প্রতিনিধি
  ০৩ জানুয়ারি ২০২৪, ১৫:৫১
তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন ৭.৪ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড 

তেঁতুলিয়ায় দেশের মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে। বুধবার সকালে রেকর্ড হয়েছে ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। এ সর্বনিম্ন তাপমাত্রায় বইছে মাঝারি শৈত্য প্রবাহ। ভোরে কুয়াশা কেটে সূর্যের আলো দেখা গেলেও হাড় কেপেছে কনকনে শীতে। ফলে শীত দূর্ভোগে পড়েছে এ সীমান্তবর্তী জনপদের নানান নিম্ন আয়ের শ্রমজীবী মানুষগুলো।

হিমশীতল হাওয়ায় কনকনে শীতে বিপাকে পড়েছেন এ অঞ্চলের মানুষ। বিপাকে পড়েছেন পাথর শ্রমিক, চা শ্রমিক, দিনমজুর থেকে রিকশাভ্যানচালকসহ শ্রমজীবী মানুষগুলো। শীতের কারণে কমে গেছে তাদের দৈনন্দিন রোজগার। পরিবার-পরিজন নিয়ে তারা কষ্টে দিনযাপন করছে। উপজেলার বিভিন্ন গ্রামাঞ্চলে খড়কুটো জ্বালিয়ে শীতার্তদের শীত নিবারণের চেষ্টা করতে দেখা গেছে। শীত উপেক্ষা করেই জীবিকার তাগিদে নিম্নআয়ের মানুষগুলো কাজে বের হতে দেখা দেখা গেছে।

শীতের কারণে নিউমোনিয়া, অ্যাজমা, হাঁপানি, ক্রনিক শ্বাসকষ্ট ও ডায়রিয়াসহ শীতজনিত রোগে আক্রান্ত হয়েছে শিশু থেকে বয়স্ক মানুষ। জেলা ও উপজেলার হাসপাতালগুলোতে আউটডোরে ঠান্ডাজনিত রোগীরা চিকিৎসা নিচ্ছেন। চিকিৎসার পাশাপাশি শীতজনিত রোগ থেকে নিরাময় থাকতে বিভিন্ন পরামর্শ প্রদান করেছেন চিকিৎসকরা।

জেলার প্রথম শ্রেণির তেঁতুলিয়া আবহাওয়া অধিদপ্তরের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, তিনি জানান, আজ ভোরেই দেখা গেছে সূর্য। গত দুই দিনের চেয়ে তাপমাত্রা কমেছে ৩ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আজ বুধবার সকাল ৯টায় ৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে। এ তাপমাত্রায় এ অঞ্চলে মাঝারী শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। এটি এ মৌসুমেরও সর্বনি¤œ। হিমালয় বিধৌত এলাকায় অবস্থান হওয়ায় এখানে অন্যান্য এলাকা থেকে শীত আগে নামে। এ সময়টাতে তাপমাত্রা অনেক কম থাকে। আগামীতে তাপমাত্রা আরও কমতে পারে।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে