সোমবার, ০৬ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
সাতক্ষীরা-১ 

আচরণ বিধি লঙ্ঘন: নৌকা প্রার্থী স্বপনের বিরুদ্ধে থানায় মামলা

সাতক্ষীরা প্রতিনিধি
  ০৬ জানুয়ারি ২০২৪, ০৯:৪১
আচরণ বিধি লঙ্ঘন: নৌকা প্রার্থী স্বপনের বিরুদ্ধে থানায় মামলা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আচরণ বিধি লঙ্ঘনের দায়ে সাতক্ষীরা-১ আসনের বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতিকের প্রার্থী ফিরোজ আহম্মেদ স্বপনের বিরুদ্ধে কলারোয়া থানায় মামলা হয়েছে। নির্বাচন কমিশন ইসি’র নির্দেশক্রমে ৫ জানুয়ারি সন্ধ্যা সাড়ে ৭টার দিকে কলারোয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ওহিদ মুরাদ বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

এর আগে আচারণ বিধি লঙ্ঘনের দায়ে গনপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৩ এবং সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮এর দফা ১১(ক) এর অধীন সংশিলিষ্ট থানায় ২৪ ঘন্টার মধ্যে জাতীয় সংসদের ১০৫-সাতক্ষীরা-১ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ফিরোজ আহম্মেদ স্বপনের বিরুদ্ধে এজাহার দায়ের নির্দেশ দেন নির্বাচন কমিশন (ইসি)। ইসির আদেশ ক্রমে শুক্রবার (৫ জানুয়ারি) ইসির আইন শাখার উপ-সচিব মোঃ আব্দুছ সালাম স্বাক্ষরিত নির্দেশনাটি উপজেলা নির্বাচন কর্মকর্তার নিকট পাঠান।

এতে উল্লেখ করা হয়েছে, সাতক্ষীরা-১ নির্বাচনী এলাকায় অভিযুক্ত বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ফিরোজ আহম্মেদ স্বপন তার নেতা কর্মীদের উদ্দেশ্যে বলেন যে, আগামী ৭ জানুয়ারি নির্বাচনের দিন আওয়ামী লীগ ছাড়া অন্য কোনো দলের ভোটাররা ভোট দিতে কেন্দ্রে যাবে না। তাদের দলের কোনো প্রার্থী নেই। তারা যদি ভোট কেন্দ্রে যায় একটা গন্ডগোল বাঁধবে। আমার কর্মীরা যদি দেখে তারা নৌকাতে ভোট দেয়নি, তাহলে অন্য একটি ঝামেলা হবে। তার চেয়ে তারা কেন্দ্রে যাবে না, আমরা নির্বাচিত হলে কথা দিচ্ছি তাদের কোনো ক্ষতি হবে না, এটাই হলো বড় ম্যাসেজ।

প্রার্থী গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর অনুচ্ছেদ ৭৩ এবং সংসদ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালা, ২০০৮ এর দফা ১১(ক) এর বিধান লঙ্ঘন করেছেন মর্মে সংশিলিষ্ট নির্বাচনী অনুসন্ধান কমিটি নির্বাচন কমিশনে প্রতিবেদন পাঠান। তার প্রেক্ষিতে সংশিলিষ্ট আইনে অভিযুক্ত ফিরোজ আহম্মেদ স্বপনের বিরুদ্ধে এজাহার দায়ের করার জন্য নির্বাচন কমিশন নির্দেশ দেন।

কলারোয়া উপজেলা নির্বাচন কর্মকর্তা ওহিদ মুরাদ জানান, কলারোয়ার বাটরা এলকায় নির্বাচনী একটি মিটিংএ বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ফিরোজ আহম্মেদ স্বপন উল্লেকিত বিষয়ে বক্তব্য দিলে নির্বাচনে অপর এক প্রার্থীর অভিযোগের প্ররিপ্রেক্ষিতে যাচায় পূর্বক নির্বাচনের দায়িত্বে থাকা সাতক্ষীরা যুগ্ন-জেলা জজ ও জুডিশিয়াল ম্যাজিট্রেট শহিদুল ইসলাম গত ২২ ডিসেম্বর নির্বাচন কমিশন বরাবর প্রতিবেদন পাঠান। তার প্রেক্ষিতে ইসি সংশিলিষ্ট আচারণ বিধি লঘ্ননের আইনে এই মামলার নির্দেশ দেন। নির্দেশনা পাওয়ামাত্রই শক্রবার সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে মামলাটি কলারোয়া থানায় তিনি বাদি হয়ে মামলাটি দায়ের করেন।

এদিকে মামলার নাম্বর জানতে কলারোয়া থানার ওসি মোঃ রফিকুল ইসলামের নিকট বার বার ফোন করলেও তিনি মোবাইল রিছিভ করেননি। তবে কলারোয়া থানায় মামলা দায়েরের বিষয়টি নিশ্চিত করেছেন সাতক্ষীরার পুলিশ সুপার মতিউর রহমান সিদ্দিকী।

এ ব্যাপারে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ফিরোজ আহম্মেদ স্বপন বলেন, অফিসে একটি ঘরোয়া পরিবেশে ভোটার ও দলীয় কর্মীদেরকে বোঝানো হচ্ছিল দল বেধে ৮/১০ জন এক সাথে ভোট দিতে যাওয়ার সময় অনেক ক্ষেত্রে প্রতিপক্ষের প্রার্থীর সমর্থক ও লোকজন দারা গোলযোগ হতে পারে। এভাবে ভোট দিতে যাওয়ার দরকার নেই। এই বিসয়টি রঙচং দিয়ে আওয়ামী লীগের ভিতর কিছু বেইমান ও কুচক্রী ব্যক্তি সড়যন্ত্রমূলক ভাবে অভিযোগ করে মামলাটি করিয়েছে। এতে ঘাবড়ানোর কিছু নেই। দুই এক বছর আদালতে বিচারের পরে কিছু টাকা জরিমানা হয়। তা ছাড়া এটা কিছুই না।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে