বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

দেবহাটায় ভূমিহীন জনপদে ভূমিদস্যুদের হামলা : অস্ত্র উদ্ধার

দেবহাটা (সাতক্ষীরা) প্রতিনিধি
  ১৮ জানুয়ারি ২০২৪, ১৪:০৩
দেবহাটায় ভূমিহীন জনপদে ভূমিদস্যুদের হামলা : অস্ত্র উদ্ধার

সাতক্ষীরার দেবহাটায় ভূমিহীন অধ্যুষিত জনপদ ঢেপুখালিতে অস্ত্রসস্ত্রে সজ্জিত ভূমিদস্যুদের হামলার ঘটনা ঘটেছে। বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) ভোররাতে ঘুমন্ত ভূমিহীন জনপদে এ হামলার ঘটনা ঘটে।

এসময় ভূমিদস্যুদের ছোড়া গুলি ও পরপর কয়েকটি বিষ্ফোরনে বিকট শব্দে মুহুর্তেই আতংক ছড়িয়ে পড়ে গোটা ভূমিহীন জনপদে।

একপর্যায়ে ৯৯৯-এ ফোন করে পুলিশি সহায়তা চান ভূমিহীনরা। কিন্তু ভূমিদস্যুদের অপতৎপরতা ক্রমশ বাড়তে থাকায় পুলিশ পৌঁছানের আগেই ঐক্যবদ্ধভাবে চারপাশ থেকে ভূমিদস্যুদের ঘিরে ফেলে পিটুনি দেন ভূমিহীনরা। এসময় দেশীয় অস্ত্রসহ আটক ভূমিদস্যু বাহিনী প্রধান রুহুল আমিনসহ প্রায় ডজনখানেক অস্ত্রধারীকে পুলিশে সোপর্দ করে এলাকাবাসি।

ভূমিহীন জনপদের সালেহা খাতুন, ছফেদ আলী সরদার সহ স্থানীয় বাসিন্দারা জানান, সখিপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান সালামতুল্যাহ গাজি, কাজলা ইন্দ্রনগরের রহিম পাড় ও করিম পাড়, নাংলা গ্রামের হারুন বিশ্বাস এবং দেবীশহর গ্রামের কিংকর স্বর্ণকারের মালিকানাধীন নওয়াপাড়া ইউনিয়নের রামনাথপুর মৌজার ৪৬১৭ দাগে প্রায় ১৪০ বিঘা জমি ১৯৯৭ সালে পাওয়ারনামা স্বত্তে কিনে তাতে বসতি গড়ে তোলেন অর্ধশতাধিক ভূমিহীন পরিবার। জমিটি একপর্যায়ে খাস খতিয়ানে অর্ন্তভূক্ত হলে আইনি প্রতিকারের জন্য সরকারের সাথে মামলায় জড়ান মালিকপক্ষ।

কিন্তু সাম্প্রতিক সময়ে ভূমিহীনদের হটিয়ে জনবসতিপূর্ন ওই গোটা জনপদ জবরদখলের হুমকি দিয়ে আসছিলেন কালাবাড়িয়া গ্রামের বর্তমান বাসিন্দা ও কালীগঞ্জের সন্যাসীরচক গ্রামের মৃত রুপচাঁদ গাজির ছেলে রুহুল আমিন ও তার স্ত্রী তানিয়া বেগম। এনিয়ে গেল কয়েক মাস ওই জনপদে আতংক ও উত্তেজনা বিরাজ করছিল।

বৃহস্পতিবার ভোররাতে ভূমিদস্যু রুহুল আমিন, তার স্ত্রী তানিয়া বেগম ও ছেলে তানভীর ওরফে সজিব দেশীয় অস্ত্রসস্ত্রে সজ্জিত অন্তত ৩০/৪০ জনের বাহিনী নিয়ে অতর্কিত ভূমিহীন জনপদে হামলা, গুলিবর্ষণ ও একে একে কয়েকটি বিষ্ফোরণ ঘটিয়ে আতংক সৃষ্টি করে গোটা জনপদ দখলে নেয়ার চেষ্টা করে। অবস্থা বেগতিক দেখে এসময় ৯৯৯-এ ফোন করে পুলিশি সহায়তা চান ভূমিহীনরা। একপর্যায়ে পুলিশ পৌঁছানোর আগেই এলাকাবাসি একত্রিত হয়ে চারদিক থেকে ভূমিদস্যুদের ঘিরে ফেলেন। কিছুক্ষণের মধ্যেই ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেয়ার পাশাপাশি ভূমিহীনদের পিটুনিতে আহত ভূমিদস্যু বাহিনীর লোকজনকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠায় দেবহাটা থানা পুলিশ।

দেবহাটা সার্কেলের সিনিয়র সহকারি পুলিশ সুপার এসএম জামিল আহমেদ বলেন, ‘জমি দখলকে কেন্দ্র করে হামলার ঘটনাটি ঘটেছে। বর্তমানে ওই এলাকায় পুলিশের নজরদারি বৃদ্ধি সহ সার্বিক আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এতে আহত ও আটকদের চিকিৎসা নিশ্চিত করা হয়েছে। ঘটনাস্থল থেকে দেশীয় তৈরী একটি পাইপগান সাদৃশ্য অস্ত্র সহ বেশ কিছু ধারালো রাম দা, কুড়াল ও অন্যান্য দেশীয় অস্ত্র উদ্ধার করা হয়েছে। আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়া চলমান রয়েছে’।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে