রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুর প্রতিনিধি
  ২৮ জানুয়ারি ২০২৪, ২১:৩৯
গাজীপুরে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় সরকার ঘোষিত নতুন বেতন কাঠামো বাস্তবায়ন করার দাবিতে একটি জুতা তৈরির কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছেন। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

রোববার (২৮ জানুয়ারি) দুপুর ১২টা থেকে বিকেল ৩টা পর্যন্ত উপজেলার আন্দারমানিক এলাকার হ্যামকো লেদারস লিমিটেড নামক জুতা তৈরির কারখানার শ্রমিকরা আন্দোলন করেন।

আন্দোলনরত এক শ্রমিক জানান, সরকার ঘোষিত বেতন কাঠামো জানুয়ারি মাস থেকে কার্যকর করার কথা থাকলেও এ কারখানা কর্তৃপক্ষ ওই বেতন ভাতা দিচ্ছে না। তারা নূ্ন্যতম ৭ হাজার টাকা বেতন দিচ্ছে। বেতন কাঠামো অনুযায়ী বৃদ্ধির দাবি জানালে তারা নানা তালবাহানা করেন।

হ্যামকো লেদারস লিমিটেড কারখানাটির নারী শ্রমিক সালমা আক্তার বলেন, ৭ হাজার টাকায় আমাদের সংসার চলে না। সন্তানদের শিক্ষা, উপযুক্ত বাসস্থান ,পরিবারের অসুস্থ সদস্যদের চিকিৎসা আমাদের সামান্য বেতনে করা সম্ভব হয় না। আমরা তো কোনো মতে দুই বেলা দুই মুঠো ভাত খেয়ে বেঁচে থাকি। আমাদের মৌলিক চাহিদাগুলো পূরণের জন্য হলেও আমাদের বেতন বৃদ্ধি করা প্রয়োজন।

হ্যামকো লেদারস লিমিটেড কারখানাটির ব্যবস্থাপক (প্রশাসন) সানিউল ইসলাম সাংবাদিকদের বলেন, আমরা জুতা শিল্পের সঙ্গে জড়িত। পোশাক শিল্পের সঙ্গে আমাদের তুলনা করলে হবে না। আমরা শ্রমিকদের কথা বিবেচনা করে বর্তমান বেতনের সঙ্গে ১২০০ টাকা পর্যন্ত বেতন বৃদ্ধি করেছি। সরকার যদি গেজেট প্রকাশ করে তাহলে ঘোষিত বেতনই শ্রমিকদের দেয়া হবে।

গাজীপুর জেলা শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার দিপক মজুমদার জানান, শ্রমিকরা বেতন বৃদ্ধির জন্য বিক্ষোভ শুরু করেন। পরে তাদের বুঝিয়ে মালিক পক্ষের সঙ্গে শ্রমিকদের আলোচনা করে সমঝোতার ব্যবস্থা করলে তারা আন্দোলন ত্যাগ করে।

যাযাদি/এসএস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে