শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

বিশ্ব ইজতেমাকে নিয়ে আমাদের কাছে কোন থ্রেট নেই- র‌্যাব 

গাজীপুর প্রতিনিধি
  ৩০ জানুয়ারি ২০২৪, ১৯:২৬
বিশ্ব ইজতেমাকে নিয়ে আমাদের কাছে কোন থ্রেট নেই- র‌্যাব 

র‌্যাব-১এর কমান্ডার লে. কর্ণেল মোহাম্মদ মোশতাক আহমেদ বলেন, আমরা ইজতেমার দুইগ্রুপের মধ্যে যাতে অনাকাঙ্খিত কোন ঘটনা আর না ঘটে তার জন্য তাদের সঙ্গে একাধিকবার মতবিনিময় করেছি এবং তাদেরকে বিশেষভাবে নির্দিশনা দিয়েছি। তারাও আমাদের আশ^স্ত করেছে বিগত বছরগুলোতে যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে, এবার ওই ধরনের কোন ঘটনা ঘটবে না। আমরাও আশা করছি এ ধরণের কোন অপ্রীতিকর ঘটনা এবার ঘটবে না। ইজতেমাকে নিয়ে আমাদের কাছে কোন থ্রেড নেই।

মঙ্গলবার বিকেলে টঙ্গীর তুরাগতীরে ইজতেমা মাঠ পরিদর্শন করতে গিয়ে সাংবাদিকদেও বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি ওইসব কথা বলেন। বিদেশী মুসুল্লীরা মাঠে পৌঁছার আগে তাদেও নিরাপত্তার স্বার্থে এদিন তিনি র‌্যাবে একটি শক্তিশালী বোম্ব ডিস্পোজাল টিম নিয়ে ইজতেমা মাঠের বিদেশী খিত্তাগুলো পরীক্ষা করেন।

এসময় তিনি মাঠের বিভিন্ন বিষয়ে প্রথম পর্বেও ইজতেমা পরিচালনা কমিটির সদস্য প্রকৌশলী মো. মাহফুজুর রহমানের সঙ্গে আলোচনা করেন এবং বিভিন্ন তথ্য জানেন। এসময় তার সঙ্গে র‌্যাব-১এর অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমান্ডার লে. কর্ণেল মোহাম্মদ মোশতাক আরও বলেন, বিশ্ব ইজতেমাকে কেন্দ্র করে প্রায় প্রতিবছর ১৫ থেকে ২০ লাখ লোকের সমাগম হয়ে থাকে। এবারও সেইরকম সমাগমের আশা করছি। তাদের সার্বিক নিরাপত্তা প্রদান করতে অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর পাশাপাশি র‌্যাব ফোর্সেস সুপরিকল্পনা গ্রহণ করছে। সেই পরিকল্পনার অংশ হিসেবে পুরো ইজতেমা মাঠকে প্রথমে দুইটি সেক্টরে বিভক্ত করেছি। আমাদেও পরিকল্পনাগুলোকে সুন্দর-সুষ্ঠুভাবে বাস্তবায়ন করতে প্রতিটি সেক্টরকে আবার সাব সেক্টরে ভাগ করেছি।

তিনি বলেন, মুসুল্লীদের জন্য ফুট পেট্রোল, সাদা পোশাকে গোয়েন্দা লোকজন নজরদারি বাড়াবে। এজতেমা এলাকায় কিছু দুস্কৃতিকারী, ছিনতাই পকেটমারের মতো কাজগুরেঅ যাতে করতে না পারে তারজন্য ইতোমধ্যে অভিযান পরিচালনা করছি, সামনের দিনগুলোতে আমাদের অভিযানগুলো আরো জোরদার করা হবে।

তা ছাড়া আমাদেও অবজার্ভেশন ফোর্স থাকবে, মোটরসাইকেল টহল থাকবে, পিক-আপ টহল থাকবে। স্ট্রাইকিং রিজার্ভ হিসেবে র‌্যাব এখানে কাজ করবে। তাছাড়াও ইজতেমাস্থলে উপর থেকে টহল কাজ জোরদার করার জন্য আমাদের হেলিকপ্টার নিয়োজিত থাকবে। পাশের তুরাগ নদে পেট্রোল কার্যক্রম নিশ্চিত করতে র‌্যাবের স্পিডবোট নিয়োজিত হয়েছে। মঙ্গলবার সন্ধার মধ্যে আমাদের র‌্যাবের মোতায়েন পরিকল্পনা অনুযায়ী যারা অনগ্রাউন্ডে ডিপ্লয়মেন্ট হওয়ার কথা সেগুলো হয়ে যাবে। আমরা আশা করছি আমাদেও যে সুন্দও এবং সুষ্ঠু যে নিরাপত্তা পরিকল্পনা রয়েছে সেগুলো বাস্তবায়ন হলে মুসুল্লীদেও নিরাপত্তা প্রদান করার জন্য যে-ই আশাবাদ আমাদের আছে তা বাস্তবায়ন করতে পারবো। ইজতেমা মাঠের মুসুল্লীদের নিরাপত্তার জন্য কোন ঝুকি আমরা দেখছিন। যখন যে ধরনের কার্যক্রম পরিচালনা করা দরকার হবে, আমরা তৎক্ষণাৎ সেই ধরণের পদক্ষেপ নিতে পরিকল্পনা আমরা গ্রহণ করেছি।

মুশতাক বলেন, বিশ্ব ইজতেমা শুরু হতে আরও দুইদিন বাকি আছে। এরই মধ্যে আমরা সুইপিং করে আমরা নিশ্চিত হচ্ছি যে মুসুল্লিরা সুন্দরভাবে মাঠে ধর্ম-কর্ম পরিচালনা করতে পারবে। আমরা রুটিন কাজের অংশ হিসেবেই আমাদের যে স্পেশাল ইকুইমেন্ট ও স্পেশাল রিসোর্স আছে সেটাকে আমরা ইজতেমা মাঠের নিরাপত্তা নিশ্চিত করতে কাজে লাগাচ্ছি। ইজতেমা এলাকায় ছিনতাইকারী ও পকেটমাদের নিয়ন্ত্রণ করতে আমাদের সাদা পোশাকে কয়েকটি টিম রয়েছে। তাদের পাওয়া গেলে আটক কওে যথাযথভাবে আইনের হাতে সোপর্দ করবো।

২ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে এবারের বিশ্ব ইজতেমার (জোবায়ের পন্থীদের) প্রথম পর্ব, চলবে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত। আবার ৯ ফেব্রুয়ারি থেকে শুরু হবে বিশ্ব ইজতেমার (সা’দ পন্থীদের) দ্বিতীয় পর্ব ।

ইতোমধ্যে বিভিন্ন জেলা থেকে মুসুল্লীরা ময়দানে আসতে শুরু করেছে। তারা নিজ নিজ জেলায় নির্ধারিত খিত্তায় অবস্থান নিচ্ছে এবং তাদেও সামিয়ানা টানানোসহ অনুসাঙ্গিক কাজ করছেন।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে