শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
walton

হিরালির সংসার চলছে মন্ত্র আর শিঙায় ফুঁ দিয়ে   

হোসেনপুর (কিশোরগঞ্জ) প্রতিনিধি
  ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৪:০৫
ছবি-যাযাদি

দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে আছে নানান রকম কুসংস্কার আর রীতিনীতি। গ্রামের মানুষের অন্ধ বিশ্বাস আর সরলতার কারণেই এখনও টিকে আছে এসব কুসংস্কার৷ ঝড় বৃষ্টি আর তুফানের কবল থেকে রক্ষা পারে হিরালির মন্ত্র আর শিঙার ফুঁ-এসব এখনও বিশ্বাস করেন গ্রামাঞ্চলের লোকজন। আর এতে যা আয় হয় তাতে চলছে হিরারির সংসার।

কাঁধে একটি শিঙা আর হাতে লোহার একটি কাঠি। শুধু তাই নয়৷ মাথায় লম্বা চুল, পড়নে রয়েছে লাল জামা। ঘরের চালায় ওই কাঠি দিয়ে নাড়া দিচ্ছেন আর মন্ত্র পড়ছেন৷ তারপর, শিঙায় ফুঁ৷ এই বাসস্থানে আর ঝড় তুফান লাগবে না৷ গ্রামে গ্রামে ঘুরে বেড়াচ্ছেন হিরালি।

কিশোরগঞ্জের হোসেনপুরে এমনই এক হিরালির দেখা মিললো রবিবার সকালে। দিলীপ দেবনাথ নামের এ হিরালির বাড়ি ময়মনসিংহের নান্দাইল উপজেলায়৷ গত কয়েকদিন যাবৎ তিনি হোসেনপুর উপজেলায় বসবাস করছেন৷ আর গ্রামে গ্রামে ঘুরে ঘরের সামনে মন্ত্রপাঠ পড়ছেন। গ্রামবাসীও তার এসব মন্ত্রপাঠকে বিশ্বাস করে চাল, ডাল টাকা দিচ্ছেন।

সুত্রমতে, হাওরে অসময়ে ঝড়বৃষ্টি ও প্রাকৃতিক বিপর্যয়ের হাত থেকে ফসল রক্ষা করার জন্য ‘হিরালি’ নামে লোকপ্রথার প্রচলন ছিল। হাওরের কৃষকেরা এসব তন্ত্রসাধকদের আমন্ত্রণ জানিয়ে নিয়ে আসতো। এই তন্ত্রসাধকেরাই ‘হিরাল’ ও ‘হিরালি’ নামেও পরিচিত। তাঁরা এসে মন্ত্রপাঠ করে ঝড়বৃষ্টি থামানোর জন্য চেষ্টা করতেন।লোকায়ত বিশ্বাস থেকে আগেকার মানুষজন এমন আচার পালন করতেন। অবশ্য ধীরে ধীরে এ প্রথার বিলোপ ঘটলেও কিছু কিছু এলাকায় এখনও এ বিশ্বাস রয়েছে।

সাধারণত গ্রামাঞ্চলের বেশিরভাগ ঘর বাশেঁর খুঁটি,টিন আর কাঠ দিয়ে প্রস্তুত করা হয়৷ এতে ঝড় তুফানে এসব বাড়িঘর ভেঙে যাওয়ার সম্ভবনা থাকে৷ দড়িতে হিরালির মন্ত্র পড়া নিয়ে সে দড়ি ঘরের চালায় বাঁধলে সে ঘরে ঝড় তুফান লাগবে না এমন বিশ্বাস নিয়ে দিড় নিয়ে হিরালির কাছে আসা মহিলা রুবিয়া জানান, জন্মের পর থেকেই দেখছি হিরালি এসে শিঙায় ফুঁ দেয় আর দড়ি পড়ে দিলে ঘরে ঝড় তুফান লাগে না। এজন্যই দড়ি নিয়ে এসেছি৷

এ ব্যাপারে ধর্মীয় আলোচক হাফেজ মাওলানা মাহমুদুল হাসান জানান,এটি সম্পূর্ণ একটি ভুল ধারণা। ঝড় বৃষ্টি দেওয়ার মালিক আল্লাহ৷ ক্ষয়ক্ষতি থেকে রক্ষা করার মালিকও আল্লাহ৷

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে