বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

কুড়িগ্রামের উলিপুর উপজেলায় অবৈধ ইটভাটায় অভিযান

চর রাজিবপুর প্রতিনিধি
  ০৬ মার্চ ২০২৪, ১৫:২৮
কুড়িগ্রামের উলিপুর উপজেলায় অবৈধ ইটভাটায় অভিযান

কুড়িগ্রামের উলিপুর উপজেলায় বিভিন্ন অবৈধ ইটভাটায় অভিযান চালিয়েছে পরিবেশ অধিদফতর। এ সময় অনুমোদনহীন ইটভাটার স্থাপনা ও কাচা ইট ভেঙে দেওয়ার পাশাপাশি ১২ লাখ টাকা জরিমানা করা হয়েছে। বুধবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলার তিনটি ইটভাটায় এই অভিযান চালানো হয়।

পরিবেশ অধিদফতরের রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেনের নেতৃত্বে অভিযানে কুড়িগ্রাম কার্যালয়ের সহকারী পরিচালক মো. রেজাউল করিম উপস্থিত ছিলেন। এতে জেলা পুলিশ ও ফায়ার সার্ভিসের সদস্যরা অংশ নেন।

পরিবেশ অধিদফতর সূত্রে জানা গেছে, বুধবার দুপুরে উলিপুর উপজেলার আনন্দবাজার এলাকার এমএমবি ইটভাটায় অভিযান চালায় অধিদফতর। ইট প্রস্তুত ও ভাটা স্থাপনের বৈধ কাগজপত্র না থাকায় ভাটার স্থাপনার অংশ বিশেষ গুঁড়িয়ে দেওয়া হয়। সেইসঙ্গে কাঁচা ইট ভেঙে ফেলা হয়। এছাড়া ভাটার মালিককে সাড়ে চার লাখ টাকা জরিমানা করা হয়।

এমএমবি ইটভাটা মালিকের প্রতিনিধি আব্দুল মোতালেব বলেন, ‘আবেদন করলেও গত তিন বছর ধরে আমাদের ছাড়পত্র দেয়নি পরিবেশ অধিদফতর। ফলে জেলা প্রশাসন থেকে অনুমোদন পাওয়া সম্ভব হয়নি। এখন কাগজপত্র না থাকায় জরিমানা করা হয়েছে।’

পরে একই উপজেলার সিদ্ধান্ত মালতিবাড়ি ও নিরাশিরপাতার এলাকায় দুটি ইটভাটায় অভিযান চালানো হয়। সিদ্ধান্ত মালতিবাড়ি এলাকার জর্দ্দা হাজির মালিকানাধীন ইটভাটাকে চার লাখ এবং নিরাশিরপাতার এলাকায় এমআরবি ইকো ব্রিকস ভাটাকে সাড়ে তিন লাখ টাকা জরিমানা করা হয়।

পরিবেশ অধিদফতরের সহকারী পরিচালক মো. রেজাউল করিম বলেন, ‘ইটভাটাগুলোর বৈধ কাগজপত্র নেই। এজন্য তিন ইটভাটাকে ১২ লাখ টাকা জরিমানা করা হয়। দুটি ভাটার কাঁচা ইট ভেঙে ফেলা হয়েছে।’

রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ ফরহাদ হোসেন বলেন, ‘এই ইটভাটাগুলো আইনের কোনও ধারা অনুসরণ করে স্থাপন করা হয়নি। ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন-২০১৩ অনুযায়ী এসব ইটভাটা মালিককে জরিমানা করা হয়েছে। অভিযান অব্যাহত থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে