শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

দক্ষিণ চট্টগ্রামের প্রায় ৫০ গ্রামের লক্ষাধিক মানুষের রোজা শুরু  

পটিয়া (চট্টগ্রাম) প্রতিনিধি
  ১১ মার্চ ২০২৪, ১২:৩৭
-ফাইল ছবি

দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, সাতকানিয়া, চন্দনাইশ, লোহাগাড়া, বাঁশখালী, আনোয়ারা উপজেলার প্রায় অর্ধশতাধিক গ্রামের লক্ষাধিক মানুষ আজ (১১ মার্চ) সোমবার রাতে সেহেরি খেয়ে রোজা রেখেছন। মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা দীর্ঘদিন থেকে সৌদি আরবের সঙ্গে মিল রেখে রোজা ও ঈদ পালন করে আসছেন।

মির্জাখীল দরবার শরীফের অনুসারী সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া ও গাটিয়াডাঙ্গা, লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা চরম্বা ও চুনতি, বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা, তৈলারদ্বীপ ও কালিপুর পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী ও ভেল্লাপাড়াসহ ৬০ গ্রামের প্রায় লক্ষাধিক মানুষ প্রথম রোজার সেহেরি খেয়ে রোজা রাখবেন আজ।

এ ব্যাপারে মির্জাখীল দরবার শরীফের মাওলানা আবদুর রহমান বলেন, আমরা যেহেতু সৌদি আরবের দিনক্ষণ অনুসরণ করি, সে অনুযায়ী আজ রাতে আমরা সেহেরি খেয়ে রোজা রাখা শুরু করবো। আমরা হানাফী মাযহাবের অনুসারী হিসেবে সৌদি আরবের মক্কা ও মদীনা শরীফে তথা আরব বিশ্বে চন্দ্র উদয়ের খবর পেয়ে সোমবার ভোর রাতে সেহরি খেয়ে আমাদের প্রথম রোজা শুরু করবো। রোববার রাতে আমরা তারাবীহ আদায় করেছি।

এছাড়াও বোলায়খালী, হাটহাজারী, সন্দ্বিপ, ফটিকছড়ি, আলীকদম, নাইক্ষংছড়ি, কক্সবাজার, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়া, ঢাকাসহ বেশ কয়েকটি গ্রামে মির্জাখীল দরবার শরীফের অনুসারী রয়েছে তারাও আজ সেহেরি খেয়ে রোজা রাখবেন।

উল্লেখ্য, মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা দীর্ঘ ২০০ বছর ধরে হানাফী মাযহাব অনুসরণে সৌদি আরবের সাথে মিল রেখে একদিন আগে রমজান মাসের রোজা পালন করে আসছেন। সে হিসেবে সোমবার তাঁরা প্রথম রোজা রাখবেন।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে