শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

কক্সবাজারে সামাজিক কু-প্রথা এবং জেন্ডার শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

কক্সবাজার প্রতিনিধি
  ২১ মার্চ ২০২৪, ১৪:২৩

প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও এফআইভিডিবি এর যৌথ আয়োজনে ২০ মার্চ বিকালে কক্সবাজারের কলাতলীর একটি আভিজাত আবাসিক হোটেলের কনফারেন্স হলে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত শরনার্থী ত্রান ও প্রত্যাবাসন কমিশনার (উপসচিব) মোহাম্মদ সামছুদ-দ্দৌজা।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, পরিবর্তনশীল বিশ্ব ডিজিটাল প্রযুক্তির বিকাশে পুরুষদের পাশাপাশি নারীরাও সকল ক্ষেত্রে অভূতপূর্ব অবদান রেখে চলেছে। অথচ কক্সবাজার জেলায় জেন্ডার ভিত্তিক বৈষম্য বেশি,এর থেকে দূরীকরণে সকল স্তরের মানুষকে সচেতন হতে হবে। বিশেষ করে সামাজিক কু প্রথা প্রতিরোধে জাতি, ধর্ম, বর্ণ পেশা নির্বিশেষে সকলকে এগিয়ে আসতে হবে।

তিনি আরো বলেন, সমাজে নারীদের অধিকার প্রতিষ্ঠা, সমাজে নারী–পুরুষ বৈষম্য দূরীকরণ, কর্মক্ষেত্রে সমঅধিকার, মতামত প্রদানের স্বাধীনতা, নেতৃত্ব ইত্যাদি বিষয়ে নারীরা পূর্বের চেয়ে এখন অধিক সচেতন। এসকল সামাজিক কুপ্রথা প্রতিরোধে, জেন্ডার সমতা আনয়নে এবং সমাজের নারীদের জীবনকে আরও সহজতর করতে সকল পর্যায় থেকে প্রতিবাদ গড়ে তুলতে তিনি উপস্থিত সকলকে আহব্বান জানান।

প্রোগ্রাম ম্যানেজার (এসবিসি প্রকল্প) এস এম তাহেরুজ্জামানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশের টেকনাফ ফিল্ড অফিসে কর্মরত প্রোগ্রাম ম্যানেজার মোঃ রমজান আলী এবং সিনিয়র প্রজেক্ট ম্যানেজার সামিউল হক চৌধুরী। এফআইভিডিবির ট্যাকনিকাল কোরর্ডিনেটর জেম্মা রেবিরিউ এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রজেক্ট কোঅর্ডিনেটর মোঃ সাহেল আহমেদ, মনিটরিং এন্ড ইভালুয়েশন কোঅর্ডিনেটর হামেদ হাসান, টেকনিক্যাল কোঅর্ডিনেটর- প্রটেকশন মোঃ শাহিনসহ সংশ্লিষ্ট উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বক্তরা বলেন, গত এক শতাব্দীতে নারীরা অনেক দূর এসেছে। শিক্ষা, কর্মক্ষেত্র, রাজনীতি এবং সামাজিক জীবনের সব ক্ষেত্রেই তারা নিজেদের প্রতিভা ও যোগ্যতা প্রমাণ রাখছে। তবে লিঙ্গ বৈষম্য, সহিংসতা, নিরক্ষরতা, দারিদ্র্য এবং অন্যান্য সমস্যা আজও নারীদের অগ্রগতিকে বাধাগ্রস্থ করে যাচ্ছে। কর্মক্ষেত্রে বৈষম্য দূরীকরণের ওপর গুরুত্ব দিয়ে নারীদের পথচলাকে আরও সুগম করতেই কবে।

বক্তরা আরো বলেন, নারীর উপযুক্ত অধিকার, ব্যবসায় ক্ষেত্রে নারীর জন্যে কার্যকরী পরিবেশ নিশ্চিতকরণ ও দেশের সার্বিক আর্থসামাজিক উন্নয়নে নারীর অগ্রগামী ভূমিকার প্রয়োজনীয়তা। পেশাগত ক্ষেত্রে নারী কর্মীদের অধিকার ও তাদের আরও দক্ষ করে তুলতে প্রশিক্ষণ কর্মসূচি চলমান করা। নারীদের কাজের গতিশীলতা এবং নেতৃত্ব উন্নয়নের মাধ্যমে সম্পদের সুষম বন্টন নিশ্চিতে সমাজের মূলধারার মানুষকে এগিয়ে আসতে হবে। এজন্য বৈষম্যকে দূর করতে প্রত্যেককে নিজ নিজ কর্মক্ষেত্রের চ্যালেঞ্জ মোকাবেলায় কাজ করার পাশাপাশি নারীকেও সচেতন ভাবে এগোতে হবে।

এছাড়াও বাংলাদেশ এবং কক্সবাজারের বর্তমান প্রেক্ষাপটে সামাজিক কু-প্রথা এবং জেন্ডার অসমতার বর্তমান চিত্র, এবং প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও এফআইভিডিবি প্রকল্পের মাধ্যমে জেন্ডার বৈষম্যের মূল কারণগুলোকে সমাজ হতে দূরীকরণে যেসকল কার্যক্রম পরিচালনা করেন তা উপস্থিত অতিথিবৃন্দের সামনে তুলে ধরেন প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ এর প্রজেক্ট সাপোর্ট কোঅর্ডিনেটর আহমদ উল্লাহ আল আজাদ।

অনুষ্টানে সরকারী কর্মকর্তা, রাজনৈতিক ব্যাক্তিবর্গ, মিডিয়া ব্যক্তিত্ব, ধর্মীয় নেতৃবৃন্দ, আইনজীবী এবং নীতি নির্ধারণী মহল বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে