রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১

শিক্ষকদের জন্য ল্যাবভিত্তিক কর্মশালার আয়োজন করবে জাতীয় বিশ্ববিদ্যালয় : উপাচার্য ড. মশিউর রহমান

গাজীপুর প্রতিনিধি
  ৩০ মার্চ ২০২৪, ২৩:০৪
ছবি যাযাদি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের শিক্ষকদের জন্য ল্যাবভিত্তিক প্রশিক্ষণ ও কর্মশালার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। খুব শিগগিরই বিজ্ঞানের শিক্ষকদের নিয়ে বাস্তবমুখী এই প্রশিক্ষণ ও কর্মশালা শুরু হবে জানিয়েছেন উপাচার্য প্রফেসর ড. মো. মশিউর রহমান।

তিনি বলেন, কলেজ এডুকেশন ডেভেলপমেন্ট প্রজেক্ট (সিইডিপি) এর আওতায় কলেজগুলোতে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত ল্যাব স্থাপন করা হয়েছে। এই ল্যাবে বিজ্ঞানের বিভিন্ন অত্যাধুনিক সরঞ্জাম সংযোজন করা হয়েছে। এসব ল্যাবগুলোর বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হবে।

৩০ মার্চ শনিবার বিকালে অনলাইন প্লাটফর্ম জুম অ্যাপের মাধ্যমে সিইডিপির অধীন জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের ৪০ ও ৪১তম ব্যাচের ৮টি বিষয়ের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন উপাচার্য ড. মশিউর রহমান।

শিক্ষকদের গবেষণায় আরও বেশি গুরুত্বারোপ করার আহ্বান জানিয়ে উপাচার্য বলেন, আমরা গবেষণায় পর্যাপ্ত বরাদ্দ রাখছি। ভালো গবেষণা প্রস্তাবনা দরকার। শিক্ষকদের গবেষণায় এগিয়ে আসতে হবে। আমরা ৩২টি বিষয়ের কারিকুলাম নিয়ে কর্মশালা করেছি। কিছু কিছু জায়গায় আধুনিক কারিকুলামের জন্য দক্ষ শিক্ষকের ঘাটতি রয়েছে। প্রশিক্ষণের মাধ্যমে সেটি সমাধান হবে। আমাদের বই লেখা প্রকল্প রয়েছে। সেখানেও আমি কলেজ শিক্ষকদের আরও বেশি অংশগ্রহণ প্রত্যাশা করি। আমরা গাইড বই লিখতে যতটা আগ্রহ দেখাই, টেক্সট বই লিখতে ততটা আগ্রহ দেখাই না। এ বিষয়ে শিক্ষকদের এগিয়ে আসতে হবে। এসব কাজ সম্পন্ন করতে আমাদের সকল প্রস্তুতি রয়েছে। শুধুমাত্র আপনাদের অংশগ্রহণ দরকার।

বিষয়ভিত্তিক শিক্ষক প্রশিক্ষণের এই ব্যাচের প্রশিক্ষণ কার্যক্রম গত ৩ মার্চ ২০২৪ তারিখ থেকে শুরু হয়। এই প্রশিক্ষণে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের মোট ২৯৯ জন শিক্ষক অংশগ্রহণ করেন। ২৮দিনব্যাপী চলা প্রশিক্ষণের আজ ৩০ মার্চ ২০২৪ তারিখ ছিল সমাপনী দিন। এই সমাপনী অনুষ্ঠানে স্নাতকোত্তর শিক্ষা, প্রশিক্ষণ ও গবেষণা কেন্দ্রের ডিন প্রফেসর ড. মোহাম্মদ বিন কাশেমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, সিইডিপির প্রজেক্ট ডাইরেক্টর (পিডি) মোহাম্মদ খালেদ রহীম।

এই প্রশিক্ষণে ৮টি বিষয়ের কোর্স উপদেষ্টাবৃন্দ বক্তব্য প্রদান করেন। তাদের মধ্যে রয়েছেন-ঢাকা বিশ্ববিদ্যালয়ের হিসাববিজ্ঞানের অধ্যাপক ড. মাহফুজুল হক, বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আজম, রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক ড. গোবিন্দ চক্রবর্তী, উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. রাখহরি সরকার, দর্শন বিভাগের অধ্যাপক ড. জসিম উদ্দিন, অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. খন্দকার মো. আশরাফুল মুনিম, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. ফারুক আহমেদ, পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইশতিয়াক এম সৈয়দ। এছাড়া সমাপনী অনুষ্ঠানে সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন শিক্ষক প্রশিক্ষণ দপ্তরের পরিচালক মো. হাছানুর রহমান।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে