বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

সুন্দরবনের মধু আহরণ উৎসবের উদ্বোধন

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি
  ০১ এপ্রিল ২০২৪, ১৭:৪০
সুন্দরবনের মধু আহরণ উৎসবের উদ্বোধন

সুন্দরবন পশ্চিম বনবিভাগ সাতক্ষীরা রেঞ্জের আয়োজনে ১ এপ্রিল (সোমবার) সকাল ১১ টায় সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ফরেষ্ট প্রাথমিক বিদ্যালয়ের হল রুমে মধু আহরণ উৎসবের আয়োজন করা হয়। খুলনা বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা -০৪ আসনের সংসদ সদস্য এবং পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এস এম আতাউল হক দোলন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্যামনগর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান খালেদা আইয়ুব ডলি, শ্যামনগর থানার ওসি তদন্ত মোঃ রফিকুল ইসলাম।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সাতক্ষীরা রেঞ্জের সহকারি বন সংরক্ষক এম কে এম ইকবাল হোছাইন চৌধুরী। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বুড়িগোয়ালিনী ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম, রমজাননগর ইউপি চেয়ারম্যান শেখ আল মামুন, কৈখালী ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম, মুন্সিগঞ্জ ইউপির প্যানেল চেয়ারম্যান উৎপল জোয়াদ্দার, মৌয়ালবৃন্দ প্রমুখ।

অনুষ্ঠানে দুই জন মৌয়ালয়ের হাতে মধুর পারমিট তুলে দিয়ে মধু পাশের উদ্বোধন করা হয়। অনুষ্ঠান শেষে প্রধান অতিথি ও বিশেষ অতিথিগণ সুন্দরবনের মধ্যে কলাগাছিয়া বন টহল ফাঁড়ির পাশে একটি মধুর চাক আনুষ্ঠানিকভাবে কেটে উদ্বোধন শেষ করা হয়।

সাতক্ষীরা রেঞ্জের তথ্য মতে এ বছর মধু আহরণের লক্ষ্যমাত্রা ৯ শত ৫০ কুইন্টাল ও মোমের লক্ষ্য মাত্রা ৪ শত ৫০ কুইন্টাল। অপরদিকে সুন্দরবনের চিহ্নিত হরিণ শিকারি ও বিষ দিয়ে মাছ শিকারি ২৪ জন উক্ত অনুষ্ঠানে আত্মসমর্পণ করেন। পর প্রধান অতিথি তাদের সুন্দরবন সুরক্ষায় শপথ বাক্য পাঠ করানো হয়।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে