বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

শ্যামনগরে বনজীবিদের নিরাপত্তা ও সচেতনতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি
  ০১ এপ্রিল ২০২৪, ১৭:৪৭
শ্যামনগরে বনজীবিদের নিরাপত্তা ও সচেতনতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ

সাতক্ষীরার শ্যামনগর উপজেলায় ওয়াইল্ডটিম সাতক্ষীরা ফিল্ড অফিসের আয়োজনে মুন্সিগঞ্জ টাইগার পয়েন্টে দুই দিন ব্যাপী বনজীবিদের নিরাপত্তা ব্যবস্থা ও সচেতনতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণের আয়োজন করা হয়।

শনি ও রবিবার (৩০ ও ৩১ মার্চ) দুই ব্যাচে উপজেলার মুন্সিগঞ্জ, রমজাননগর, গাবুরা, পদ্মপুকুর, বুড়িগোয়ালিনী, আটুলিয়া, কৈখালী, কাশিমাড়ী সহ অন্যান্য ইউনিয়নের একশত বনজীবি প্রশিক্ষণে অংশ গ্রহণ করেন।

প্রশিক্ষণে বনজীবিদের সুন্দরবনের বন্যপ্রাণী দ্বারা নিহত ও আহত হলে ক্ষতিপূরণ পাওয়ার নিয়মাবলী, প্রাথমিক চিকিৎসাসেবা, সুন্দরবনের বন্য প্রাণী হত্যার দন্ড, নিরাপদে সুন্দরবনে যাওয়ার নিয়মাবলী, টাইগার হটলাইন সহ অন্যান্য বিষয়ে হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করা হয়। প্রশিক্ষণ শেষে বনজীবিদের প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম, টিশার্ট ও অন্যান্য উপকরণ প্রদান করা হয়।

প্রশিক্ষণ প্রদান করেন ওয়াইল্ডটিম খুলনার প্রোগ্রাম অফিসার আবু জাফর, সাতক্ষীরা ফিল্ড অফিসের ফিল্ড ফ্যাসিলিটেটর সনজিৎ কুমার মন্ডল, ফিল্ড এ্যাসিটেন্ট গোলাম মোস্তফা প্রমুখ।

রবিবার দুপুরে প্রশিক্ষণ সমাপনীতে প্রধান অতিথির বক্তব্য রাখেন শ্যামনগর ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান প্রভাষক সাঈদ উজ জামান সাঈদ। প্রধান অতিথি বনজীবিদের সুন্দরবন সুরক্ষায় আহব্বান জানান। সুন্দরবনপশ্চিম বনবিভাগ সাতক্ষীরারেঞ্জের ফরেষ্টার নুরুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন শ্যামনগর প্রেসক্লাবের সদস্য রনজিৎ বর্মন।

অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ফিল্ড ফ্যাসিলিটেটর সনজিৎ কুমার মন্ডল, ফিল্ড এ্যাসিটেন্ট গোলাম মোস্তফা, বনজীবি শহিদুল ইসলাম, নজরুল গাজী প্রমুখ।

ছবি- শ্যামনগরে সুন্দরবন নির্ভরশীল বনজীবিদের প্রশিক্ষণ শেষে প্রাথমিক চিকিৎসা সরঞ্জাম বিতরণ করছেন ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান সাঈদ উজ জামান সাইদ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে